৫ ঘণ্টা দেরিতে এলো রংপুর এক্সপ্রেস

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 23:47:38

স্বজনদের সঙ্গে ঈদ উদযাপন করে কর্মক্ষেত্রে যোগ দিতে রাজধানীতে ফিরতে শুরু করেছেন নগরবাসী। তবে এখন বেশির ভাগ মানুষ প্রাইভেট পরিবহনে ঢাকায় ফিরছেন। এছাড়া বিমান, বাস, লঞ্চ বা ট্রেনেও রয়েছে ঢাকামুখী মানুষের চাপ। তবে এখন পুরোদমে চাপ শুরু না হলেও ট্রেনের সিডিউল বিপর্যয়ে অতিষ্ঠ যাত্রীরা মানুষ।

পাঁচ ঘণ্টা দেরি করে শনিবার (৮ জুন) বেলা ১১টায় ঢাকায় পৌঁছে রংপুর এক্সপ্রেস। আর আড়াই ঘণ্টার সিডিউল বিপর্যয়ে ছিল সুন্দরবন এক্সপ্রেসে। নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি একঘণ্টা ২০ মিনিট দেরিতে পৌঁছায় এবং স্টেশন ছেড়ে যায় আরও আধঘণ্টা দেরিতে।

রংপুর- ঢাকার মধ্যে চলাচলকারী আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনটি ভোর ৬টা ৫ মিনিটে স্টেশনে পৌঁছানো এবং ঢাকা থেকে সকাল নয়টায় ছেড়ে যাওয়ার জন্য সময় নির্ধারণ করা ছিল। সুন্দরবন এক্সপ্রেস ভোর ৫টা ৪০ মিনিটে ঢাকায় পৌঁছানো এবং ঢাকা থেকে ছেড়ে যাওয়ার নির্ধারিত সময় ৬টা ২০ মিনিট। এদিকে নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি সকাল ৭টা ১০ মিনিটে পৌঁছানোর কথা।

সরেজমিনে দেখা গেছে, রংপুর এক্সপ্রেস কমলাপুর স্টেশনে পৌঁছায় বেলা ১১টায় ও স্টেশন ছেড়ে যায় সাড়ে ১১টায়। সুন্দরবন এক্সপ্রেস আটটায় পৌঁছে, ঢাকা থেকে ছেড়ে যায় ৮টা ৫০ মিনিটে। আর নীল সাগর এক্সপ্রেস সকাল সাড়ে ৮টায় পৌঁছে ছেড়ে যায় সকাল ৯টায়। এছাড়া নির্ধারিত সময় ছাড়াও ৫ বা ১০ মিনিট সময়ের ব্যবধানে ছেড়ে গেছে ধূমকেতু এক্সপ্রেস, উপবন এক্সপ্রেস, মোহনগঞ্জ এক্সপ্রেস, তুর্ণা এক্সপ্রেস, নোয়াখালী এক্সপ্রেস ও যমুনা এক্সপ্রেস।

স্টেশন সূত্রে জানা গেছে, আজ সারাদিনে ৬৯টি ট্রেন কমলাপুর স্টেশনে আসবে এবং ৬৯টি ট্রেন স্টেশন থেকে ছেড়ে যাবে। ভোর ৫টা থেকে বেলা ১১টা পর্যন্ত ২১টি ট্রেন বিভিন্ন অঞ্চলের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

এদিকে যাত্রীদের অভিযোগ, ১০/৫ মিনিটের এদিক ওদকি হওয়াটা তেমন কোনো বিষয় না । তবে ঘণ্টা পেরিয়ে যেতে থাকলে অনেক ভোগান্তিতে পড়তে হয়।

রংপুর এক্সপ্রেস ট্রেনে ঢাকায় পৌঁছার পর সায়মা রহমান নামে এক যাত্রী বার্তা২৪.কমকে বলেন, ‘বাড়িতে ঈদ করে ঢাকায় ফিরছি। অনুভূতিটা যেমন আনন্দের, তেমন কষ্টেরও। তবে ট্রেনে পর্যাপ্ত যাত্রী থাকলেও উপচে পড়া ভিড় ছিল না। কিন্তু যাত্রা পথে অতিরিক্ত ক্রসিং থাকায় দীর্ঘ সময় অপেক্ষায় থাকতে হয়েছে। ফলে ভোগান্তি বেড়েছে।’

তিনি আরও বলেন, ‘বেশি সময় লাগলেও বড় ভরসার কথা আমরা নিরাপদে ঢাকায় আসতে পেরেছি। কিন্তু ভ্যাপসা গরমে বাচ্চারা অনেক কষ্ট পেয়েছে। তাছাড়া রংপুর স্টেশন থেকে দেড় থেকে দুই ঘণ্টা দেরিতে ট্রেনটি ছাড়ায় ঢাকায় পৌঁছাতেও দেরি হয়েছে।’

ঢাকা (কমলাপুর) রেলওয়ে স্টেশনের ভারপ্রাপ্ত স্টেশন ম্যানাজার সিতাংশু চক্রবর্তী বার্তা২৪.কমকে বলেন, ‘দু-চার মিনিট এদিক ওদিক ছাড়া মোটামুটি সব ট্রেনই সময়মতো স্টেশন ছেড়ে গেছে। কিন্তু সুন্দরবন এক্সপ্রেস ও রংপুর এক্সপ্রেস আসতে একটু বেশি দেরি করে ফেলেছে। এ সময় প্রচণ্ড যাত্রীর চাপ থাকে। প্রত্যেক স্টেশনে অতিরিক্ত যাত্রীদের উঠা-নামাতে সময় লাগে। যাত্রীর চাপ সহজে ম্যানেজ করাও সম্ভব হয় না। তবে দেরি হলেও মানুষ নিরাপদে পৌঁছাতে পারছে।’

এ সম্পর্কিত আরও খবর