ঈদের ছুটি শেষে কর্মচঞ্চল সচিবালয়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 01:33:03

পবিত্র ঈদুল ফিতরের সঙ্গে সাপ্তাহিক ছুটি শেষে সরকারি অফিসগুলো খুলেছে রোববার (৯ জুন)। কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে কর্মচঞ্চল হয়ে উঠেছে সচিবালয়।

সকালে সচিবালয় ঘুরে দেখা যায়, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সচিবরা সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন। ঈদের পর প্রথম কর্মদিবসে সচিবালয়ের বারান্দা, সিঁড়ি, লিফট, সবখানেই চলছে ঈদের শুভেচ্ছা বিনিময়। একে অপরকে দেখা মাত্রই বুকে জড়িয়ে কোলাকুলি করছেন। ভেদাভেদ নেই কর্মকর্তা কর্মচারীদের মধ্যেও।

এবার ৪ থেকে ৬ জুন পর্যন্ত ঈদুল ফিতরের ছুটি ছিল। সেই সঙ্গে শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি মিলিয়ে মোট পাঁচ দিনের ছুটি পান সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

ঈদের ছুটির পর রোববার অফিস করছেন বেশিরভাগ কর্মকর্তা-কর্মচারী, ছবি: বার্তা২৪.কম

 

বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, ঈদের আগের শুক্র, শনিবারের সঙ্গে শবে কদরের ছুটি ছিল রোববার। এরপর সোমবার অফিস ছিল খোলা। আর মঙ্গলবার থেকে তিনদিনের ঈদের ছুটির পর ছিল শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি। সোমবার অফিস বন্ধ থাকলে টানা নয়দিন ছুটি পাওয়া যেত। অনেকে সোমবার ছুটি নিতে পারলেও বেশিরভাগই পারেননি। ফলে অনেকেরই দূর-দূরান্তে গ্রামের বাড়িতে ঈদ করতে যাওয়া হয়নি। তবে অনেকেই রোববার অফিসে যোগ দেননি। তারা আরও দুই-একদিন ছুটি নিয়েছেন। এছাড়া অনেকে পথে রয়েছেন। অনেকে দুপুরের দিকে এসেও অফিসে যোগ দেবেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, নৌ মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয় ঘুরে কর্মকর্তা-কর্মচারীদের সরব উপস্থিতি চোখে পড়েছে। ঈদের ছুটির পর রোববার অফিসে এসেছেন জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

ঈদের ছুটির পর রোববার অফিসে এসে সহকর্মীরা কোলাকুলি করছেন, ছবি: বার্তা২৪.কম

 

কর্মকর্তারা বলছেন, প্রিয়জনদের সঙ্গে ঈদ আনন্দ উপভোগ করার পর আবার কর্মস্থলে যোগ দিয়েছি। কর্মস্থলে সহকর্মীদের সঙ্গে কুশল বিনিময় করলে সম্প্রীতির বন্ধন তৈরি হয়, এ ধারা অব্যাহত থাকবে সবসময়।

তবে কিছু মন্ত্রণালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম। সোমবার অনেকে অফিস করবেন বলে জানিয়েছেন এসব মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এ সম্পর্কিত আরও খবর