এবার ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা কম

ঢাকা, জাতীয়

Mansura chamily | 2023-08-25 17:18:57

২০১৯ সালের ঈদযাত্রায় ২৫৬ টি সড়ক দুর্ঘটনায় ২৯৮ জন নিহত হওয়ার পাশাপাশি ৮৬০ জন আহত হয়েছে।

১৩ দিনের ঈদযাত্রার পর্যবেক্ষণ শেষে এ তথ্য জানায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। অন্য যেকোনো বছরের তুলনায় এ বছর আহত ও নিহতের পরিমাণ কম বলে জানায় সংস্থাটি।  

মঙ্গলবার (১৫ জুন)  ঢাকা রিপোর্টাস ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘ঈদ যাত্রায় সড়ক দুর্ঘটনার প্রতিবেদন প্রকাশ’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী, যুগ্ম-মহাসচিব এম.মনিরুল হক, চেয়ারম্যান নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনে সাইদ রানা প্রমুখ।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী ২০১৯ সালের ঈদ যাত্রায় আহত নিহতদের এক পরিসংখ্যান তুলে ধরেন।

এ সময়  তিনি বলেন, সড়কে সুশাসন প্রতিষ্ঠা করাই আমাদের মূল লক্ষ্য। ধীরে ধীরে সড়কে সুশাসন প্রতিষ্ঠা পাচ্ছে। সরকার এই বিষয়ে নানান ব্যবস্থা নেওয়ায় উন্নয়ন হচ্ছে যাত্রাপথের।

নাগরিকদের সচেতনতাই সবচেয়ে বড় বিষয় আখ্যায়িত করে তিনি বলেন, সড়কে  আশঙ্কাজনকভাবে দুর্ঘটনার পরিমাণ বেড়ে যাওয়ায় আমরা সরকারের দৃষ্টি  আকর্ষণ করি। সরকার এই বিষয়ে নানান পদক্ষেপ গ্রহণ করেন এবং অন্যান্য বছরের তুলনায় এ বছর দুর্ঘটনার পরিমাণ কম। নিরাপদ চালক ও নিরাপদ গাড়ির মাধ্যেমে দুর্ঘটনা কমানো সম্ভব।

২০১৯ সালে সড়ক দুর্ঘটনার মুল কারণ হিসেবে তিনি বলেন, মহাসড়কগুলোতে মোটরসাইকেল ও পথচারীকে চাপা দেওয়ার মাধ্যমে বেশি দুর্ঘটনা ঘটে। আমরা যদি এই দুইটার সমাধান করতে পারি তাহলে আগামীতে দুর্ঘটনা অনেক কমে যাবে বলে মনে করি।

এ সম্পর্কিত আরও খবর