রংপুরে ভারতীয় হাই কমিশনের ইয়োগা ওরিয়েন্টেশন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-28 00:46:31

ইয়োগার গুরুত্ব, উপকারিতা, প্রয়োজনীয়তা ও সমাজে এর ইতিবাচক চিন্তাধারা নিয়ে রংপুরে ইয়োগা ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৫ জুন) দুপুরে রংপুর চেম্বার ভবনে আরসিসিআই মিলনায়তনে ভারতীয় হাই কমিশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

ভারতীয় সহকারী হাই কমিশনার শ্রী সঞ্জীব কুমার ভাটির সভাপতিত্বে ওরিয়েন্টেশনের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্য দেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মো. মোস্তাফিজার রহমান মোস্তফা।

এতে বিশেষ অতিথি ছিলেন- রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, রংপুর চেম্বার অব কমার্সের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু ও ইয়োগা জোনের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক এবি বাবেল প্রমুখ।

সমাজের নেতিবাচক দিক থেকে যুবসমাজ ও সাধারণ মানুষদের কল্যাণময় ইতিবাচক চিন্তাধারায় নিয়ে আসার জন্য ইয়োগা চর্চাই সর্বোত্তম দাবি করেন অনুষ্ঠানের অতিথিরা।

তারা বলেন, প্রতিদিন ৩০ থেকে ৪০ মিনিট ইয়োগা চর্চা করে নিয়মিত ও পরিমিত খাদ্যাভাস, নিয়ম, সংযম, প্রাণায়াম, আসন, মুদ্রা, শুদ্ধিক্রিয়া ইত্যাদি অনুশীলন করলে ডায়াবেটিক, মানসিক চাপ, মাইগ্রেন, মাথাব্যথা, চোখের সমস্যা, আর্থারাইটিস, ব্যথা, পেঠের সমস্যা, হৃদরোগ, লিভার সমস্যা, অতিরিক্ত ওজন, স্থূলতা, ফুসফুস জনিত সমস্যা, কিডনি রোগ, পাইলস্ রোগসহ নানাবিধ রোগের খুব সহজেই প্রাকৃতিকভাবে নিরাময় সম্ভব।

আগামি ২১ জুন আন্তর্জাতিক ইয়োগা দিবস। এ দিবস উপলক্ষে ইয়োগা জোন ও রংপুর চেম্বার অব কমার্সের সহযোগিতায় ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়। এতে ব্যবসায়ী, চাকরিজীবী, চিকিৎসক, সাংবাদিকসহ বিভিন্ন পেশার ২৫০ জন অংশ নেন।

উদ্বোধনী আলোচনা শেষে অংশগ্রহণকারীদের ইয়োগার আসন, প্রাণায়াম, ধ্যান, মুদ্রা ইত্যাদি অনুশীলন করানো হয়।

এ সম্পর্কিত আরও খবর