রাজধানীতে শুরু হয়েছে জাতীয় ফল মেলা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 23:31:52

রাজধানীর খামারবাড়ি গিয়াস উদ্দিন মিলকী অডিটরিয়াম চত্বরে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে 'পরিকল্পিত ফল চাষ যোগাবে পুষ্টি খাবার' প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় পর্যায়ের তিন দিনব্যাপী ফল প্রদর্শনী মেলার উদ্বোধন করেন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বক্তব্য রাখছেন কৃষি মন্ত্রী, ছবি: বার্তা২৪

 

রোববার (১৫ জুন) সকাল ১০টার দিকে ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী ২০১৯ এর উদ্বোধন করেন কৃষি মন্ত্রী।

আমাদের বিভিন্ন জাত, ছবি: বার্তা২৪

 

উদ্বোধন শেষে কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, ‘কোনো দেশীয় ফল আমরা বিলুপ্ত হতে দেবো না। আমরা সেগুলো বাঁচিয়ে রাখার ও সংরক্ষণ করার চেষ্টা করছি। পাশাপাশি দেশীয় ফল রফতানি কিভাবে করা যায় সে বিষয়ে আমাদের চিন্তা রয়েছে। এছাড়া গবেষণার মাধ্যমে ফলের নতুন নতুন জাত উদ্ভাবন করা হচ্ছে।’

আনারস, ছবি: বার্তা২৪

 

উদ্বোধন শেষে মাননীয় মন্ত্রী অডিটোরিয়াম চত্বরে প্রদর্শনীর প্রতিটি স্টল ঘুরে দেখেন এবং ঘুরে ঘুরে সবার সঙ্গে কথা বলেন। স্টলের দায়িত্বে থাকা কর্মকর্তারা নতুন নতুন ফল সম্পর্কে জানান মন্ত্রীকে।

বিভিন্ন জাতের কলা উঠেছে ফল মেলায়, ছবি: বার্তা২৪

 

হটিকালচার বিভাগের ডেপুটি উপ-পরিচালক কবির আহমেদ বার্তা২৪.কমকে বলেন, ‘এবারের ফল প্রদর্শনীতে আমের ৭৫টি জাত প্রদর্শিত করা হয়েছে, পাশাপাশি অন্যান্য ফল থেকে ৭৫ থেকে ৮০টি প্রদর্শন করা হচ্ছে। এবারের মেলায় মোট স্টল রয়েছে ৮৩টি।’

ফল মেলায় বিভিন্ন জাতের ফল, ছবি: বার্তা২৪

 

মেলা ঘুরে দেখা যায়, বাহারি সব দেশীয় ফলের পসরা সাজানো রয়েছে স্টলগুলোতে। আম, কাঁঠাল, আমলকি, ডালিম, জলপাই, চালতা, লটকন, নারিকেল, তাল, সুপারি, কামরাঙ্গা, কমলা লেবু, সাতকরা, বেল, হরতকি, কলা, তাল, নাশপাতি এ ধরণের অনেক ফল প্রদর্শিত হচ্ছে এবারের মেলায়।

মেলা ১৬ জুন থেকে ১৮ জুন পর্যন্ত প্রতিদিন সকাল ৮ টা থেকে রাত ৮ পর্যন্ত খোলা থাকবে। 

এ সম্পর্কিত আরও খবর