আষাঢ়েও রাজশাহীতে বইছে তাপপ্রবাহ!

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-09-01 07:58:26

বর্ষা ঋতুর প্রথম মাস আষাঢ়। বাংলা এই মাসে বৃষ্টির ধারায় সব ধুলো-ময়লা মুছে প্রকৃতি হয়ে উঠে সজীব। গাছে ফোটে কদম ফুল। আষাঢ়ের বাদল দিনের স্মৃতি রোমন্থন করে কবি-সাহিত্যিকদের রয়েছে অগণিত রচনাও!

অথচ আষাঢ়েও কাঠফাটা রৌদ্র ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ রাজশাহীর জনজীবন। স্বস্তির বৃষ্টির আশায় আকাশপানে চেয়ে কাটছে রাজশাহীর মানুষের আষাঢ়ের প্রথম দু’দিন।

ঈদের দিন ও পরের দু’দিন রাজশাহীতে বৃষ্টি হলেও গত ১০ দিন যাবৎ প্রখর রৌদ্রতাপে অতিষ্ঠ হয়ে পড়েছে মানুষ। গেল সপ্তাহজুড়ে গড়ে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বইছে রাজশাহী জেলাজুড়ে। সঙ্গে পদ্মার ধু-ধু বালুচর থেকে ধেয়ে আসছে উত্তপ্ত 'লু হাওয়া'।

খোঁজ নিয়ে জানা যায়, বর্ষার প্রথম মাস আষাঢ়ের প্রথম দিন শনিবার (১৫ জুন) রাজশাহীর পার্শ্ববর্তী পাবনা, নাটোরসহ বিভিন্ন জেলায় বৃষ্টিপাত হয়েছে। তাপমাত্রা কমায় স্বস্তি মিলেছে জনজীবনে। তবে বিভাগীয় শহর রাজশাহী ও এই জেলার ৯টি উপজেলার কোথাও বৃষ্টিপাত হয়নি। আষাঢ়ের শুরুতে রাজশাহীর আকাশে এখনও মেঘের ছিটেফোঁটাও জমেনি।

সকাল থেকে শুরু করে গোধূলি লগ্ন পর্যন্ত তাপ বিলিয়ে যাচ্ছে সূর্য। আর রাতের আকাশে জ্বলজ্বল করছে তারা। আবহাওয়া অফিস সূত্র জানাচ্ছে, সহসা হাঁসফাঁস গরম থেকে মুক্তির সম্ভাবনাও নেই। আবহাওয়ার পূর্বাভাসে আগামী ৪/৫ দিনে বৃষ্টির কোনো সম্ভাবনা দেখা যায়নি। ফলে তীব্র গরমে দুর্বিষহ রাজশাহীর স্বাভাবিক জীবনযাত্রা।

রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক মনজিলা বেগম বার্তা২৪.কম-কে বলেন, 'রোববার (১৬ জুন) দুপুর ২টায় রাজশাহীতে ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুক্রবার (১৪ জুন) তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবার (১৫ জুন) তাপমাত্রা কিছুটা কমলেও রোববার আবার বেড়েছে। পূর্বাভাস অনুযায়ী- আগামী ৪/৫ দিনে রাজশাহীতে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৫ থেকে ৩৮.৫ পর্যন্ত উঠানামা করতে পারে।'

এ সম্পর্কিত আরও খবর