দেয়াললিখন-গাছে পেরেক মারলে বিজ্ঞাপনদাতার জরিমানা

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 15:25:51

পরিচ্ছন্ন নগরী গড়তে কঠোর সিদ্ধান্তের কথা জানালেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, ‘দেয়ালে কেউ কিছু লিখলে বা গাছে পেড়েক মেরে বিজ্ঞাপন দিলে ওই প্রতিষ্ঠানকে জরিমানা করা হবে। এরইমধ্যে ডিএনসিসি'র সংশ্লিষ্ট বিভাগ ও কর্মকর্তাদের এ ব্যাপারে নির্দেশ দিয়েছি।’

মঙ্গলবার (১৮ জুন) দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটোরিয়ামে এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বেসরকারি সংস্থা সেভ দ্যা চিলড্রেন, বাংলাদেশ ইনস্টিটিউশন অব প্লানার্স এবং সিএন্ডএ ফাউন্ডেশন ‘শিশুদের স্বপ্নের শহর’ শীর্ষক এই সম্মেলনের আয়োজন করে। এতে বক্তব্য দেন নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব, বিআইপি'র সাধারণ সম্পাদক ড. মুহাম্মদ আদিল খান প্রমুখ।

মেয়র বলেন, ঢাকা শহরে যে গাছ লাগানো আছে, সেই গাছের মধ্যে বিভিন্ন ধরনের সাইনবোর্ড লাগিয়ে দেওয়া হয়েছে। পেরেক দিয়ে গাছে লাগানো হয়েছে- এখানে কোচিং করানো হয়। এভাবে গাছগুলো নষ্ট করা হচ্ছে।

শিশুদের উদ্দেশে তিনি বলেন, তোমরা প্রতিবাদ করো। এখন থেকে গাছের মধ্যে যদি কোনো সাইনবোর্ড থাকে, সেই সাইনবোর্ডের ছবি তুলে সিটি করপোরেশনে পাঠিয়ে দাও। যারা বিজ্ঞাপন দেবে তাদের জরিমানা করা হবে।

DNCC Myor

মেয়র বলেন, বিভিন্ন দেওয়ালে দেখা যায়- এখানে উইপোকার ওষুধ দেওয়া হয়। এখানে কোচিং করানো হয়। ঢাকা শহরকে নিজেরো কেন নষ্ট করছি! এসব যারা লেখেন তাদের দেখলে আপনারা আমাদের জানান। আমি নির্দেশনা দিয়েছি, যারা এ ধরনের বিজ্ঞাপন দেবে তাদের জরিমানা করা হবে। ঢাকা শহরে যত বিজ্ঞাপন আছে, বিজ্ঞাপনদাতাদের ম্যাজিস্ট্রেটের মাধ্যমে সর্বোচ্চ শাস্তি দেওয়া হবে।

মেয়র জানান, আগারগাঁও নতুন রাস্তায় ৯ দশমিক ৩৮ কিলোমিটার সাইকেল লেন করা হচ্ছে। এরইমধ্যে কাজ শুরু হয়ে গেছে। সাইকেল লেন থাকবে সজুব বেষ্টনীতে ঘেরা। এছাড়া শিশুবান্ধব নগরী গড়তে নগর অ্যাপের ফলো মি অপশনের মাধ্যমে প্রতিটি নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করা হবে। পাশাপাশি আগারগাঁওয়ে পৃথক সাইকেল লেনসহ সড়ক করা হবে।

শিগগিরই ডিএনসিসি’র পরিচ্ছন্নতায় প্রযুক্তির ব্যবহার চালু হচ্ছে জানিয়ে আতিকুল ইসলাম বলেন, স্মার্ট সিটিতে স্মার্ট পরিকল্পনা করা হচ্ছে। আমরা ঝাঁড়ু দেওয়ার কাজে প্রযুক্তির ব্যবহার করতে চাই। শিগগিরই সেই প্রযুক্তি নির্ভর ঝাঁড়ু চালু হবে।

নগর অ্যাপ সম্পর্কে নগরপিতা বলেন, আমরা শিগগিরই নগর অ্যাপ সচল করছি। এই অ্যাপে ‘ফলো মি’ নামে একটা বাটন থাকবে। সেই ‘ফলো মি’-তে বাচ্চারা চাইলে তার পাঁচজন অভিভাবক বা নিকট জনকে অ্যাড করতে পারবে। কেউ সমস্যায় পড়লে ‘ফলো মি’ অপশনে চাপলেই ওই পাঁচজনের কাছে ম্যাসেজ চলে যাবে।

এ সম্পর্কিত আরও খবর