শিশুদের জন্য ডিএসসিসির 'এ' ক্যাপসুল শনিবার

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 02:24:56

আগামী শনিবার (২২ জুন) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার প্রায় চার লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। মঙ্গলবার (১৮ জুন) ডিএসসিসি নগরভবন সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদ।

তিনি জানান, ডিএসসিসি এলাকায় ছয় থেকে ১১ মাস বয়সী ৫৫ হাজার ৯৫৫ জন শিশুকে একটি ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী তিন লাখ ৪৮ হাজার ৭০৪ জন শিশুকে দুইটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

‘আগামী শনিবার (২২ জুন) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এক হাজার ৪৮৭টি কেন্দ্রে এই কর্মসূচি চলবে। দুই হাজার ৯৭৪ স্বেচ্ছাসেবক ও ১১২ জন সুপারভাইজারের তত্ত্বাবধানে এই কর্মসূচি পালনে দায়িত্ব পালন করবেন।’

সরকারের সরবরাহ করা এই ভিটামিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ল্যাবরেটরিতে পরীক্ষা করা এবং শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ। তাই সব অভিবাবককে নির্ভয়ে শিশুদের ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর আহবান ডিএসসিসি কর্মকর্তা।

সংবাদ সম্মেলনে জাতীয় পুষ্টি সেবা বিভাগের পরিচালক ডা. মোস্তাফিজুর রহমান বলেন, ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। মা ও শিশুর পুষ্টির জন্য গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি করে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ প্রাণিজ খাবার এবং উদ্ভিজ্জ খাবার খেতে দিতে হবে। ৬-১১ মাস বয়সের প্রতিটি শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। আর ১২-৫৯ মাস বয়সের প্রতিটি শিশুকে বছরে দুই বার একটি করে ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী মোস্তাফিজুর রহমানসহ কর্মসূচি বাস্তবায়ন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী ও ডিএসসিসি এলাকার জনপ্রতিনিধিগণ। 

উল্লেখ্য, এ বছরের জানুয়ারিতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কথা থাকলেও মানহীনতার কারণে সেটি স্থগিত হয় যায়। তবে এবার মানসম্মত ভিটামিন ‘এ’ ক্যাপসুল আমদানির মাধ্যমে নতুন করে এই উদ্যোগ নিয়েছে সরকার।

এ সম্পর্কিত আরও খবর