চতুর্থ দিনের কর্মসূচিতে জাতীয়করণে বাদ পড়া শিক্ষকরা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 11:17:05

জাতীয়করণের দাবিতে টানা চতুর্থ দিনের অবস্থান কর্মসূচি পালন করছে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি।

জাতীয়করণে বাদ পড়া প্রতিষ্ঠানের শিক্ষকরা ১৬ জুন থেকে জাতীয় প্রেসক্লাব থেকে হাইকোর্ট চত্বর পর্যন্ত ফুটপাতের উপর টানা চারদিন এই অবস্থান কর্মসূচি পালন করছেন।

বুধবার (১৯ জুন) বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করতে দেখা গেছে।

বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মামুনুর রশিদ খোকন বলেন, ‘জাতীয়করণকালে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ হতে বঞ্চিত হয়। প্রধানমন্ত্রীর ঘোষণায় তৃতীয় ধাপের বিদ্যালয়গুলোর সমপর্যায়ের যোগ্যতা থাকা সত্ত্বেও তৎকালীন কিছু কর্মকর্তা কর্মস্থলে না থাকায় সকল শর্ত পূরণ করার পরও বিদ্যালয়গুলো জাতীয়করণের তালিকায় অন্তর্ভুক্ত হয়নি।’

তিনি বলেন, ‘এ কারণে লাখ লাখ শিক্ষার্থী তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। অথচ এসব বঞ্চিত প্রাথমিক বিদ্যালয়গুলো ধারাবাহিকভাবে ২০০৯-১৮ সাল পর্যন্ত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে আসছে।’

অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে বেশকিছু শিক্ষক অসুস্থ হয়ে পড়েন। তাদেরকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলেও শিক্ষক নেতৃবৃন্দ জানিয়েছেন।
বাংলাদেশ বেসরকারি শিক্ষক সমিতির সভাপতি মো. মামুনুর রশিদ খোকন ছাড়াও এই কর্মসূচিতে উপস্থিত আছেন সংগঠনটির মহাসচিব মো. কামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক আ স ম জাফর ইকবাল প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর