যোগব্যায়ামে আত্মার সমৃদ্ধি হয়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 05:01:18

যোগব্যায়াম শরীর, মন ও আত্মার জন্য খুবই উপকারি উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, প্রত্যেকের যোগব্যায়াম করা দরকার। আজ বিশ্বের আনাচে-কানাচে যোগ দিবস পালিত হচ্ছে। যোগব্যায়ামে আত্মার সমৃদ্ধি হয়।

শুক্রবার (২১ জুন) বাংলাদেশ সরকারের সহযোগিতায় বিশ্ব যোগ দিবস পালন করেছে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভিডিও বার্তার মাধ্যমে বিশ্ব যোগ দিবসের অনুষ্ঠানের উদ্বোধন হয়। এদিন সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত বঙ্গবন্ধু স্টেডিয়ামে কয়েক হাজার মানুষ যোগব্যায়ামে অংশ নেন।

যোগ দিবসের অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, আগে ঘরে বসে যোগব্যায়াম করতাম, এখন বিরাট পরিসরে এ ধরনের অনুষ্ঠান হচ্ছে। এটি শরীর, মন ও আত্মার জন্য খুবই উপকারি। জীবনের তাগিদে আমরা অনেক ব্যস্ত থাকি। যোগব্যায়াম করলে হৃদয়-মনের শৃঙ্খলাবোধ বাড়ে। এতে আমরা ভালো চিন্তা করতে পারি।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস বলেন, বাংলাদেশের এত মানুষ আজ মাঠে এসেছে ইয়োগা করতে, এটা দেখে আমি খুবই খুশি। ভারতের উদ্যোগে ১৭৫টি দেশ যোগ দিবসের স্বীকৃতি দিয়েছে। দিবসটিকে কেন্দ্র করে পৃথিবীর অনেক দেশের সঙ্গে আমাদের সম্পৃক্ততা বেড়েছে। যোগ দিবস এখন শুধু ভারতেই নয়, বিশ্বের বিখ্যাত জায়গাগুলোতে পালিত হচ্ছে।

বিশেষ অতিথিরর বক্তব্যে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, ব্যক্তিগত জীবনে আমরা অনেক হাঁটাহাঁটি করি, ব্যায়াম করি। অনেকে যোগব্যায়ামও করি। কিন্তু এমন আনুষ্ঠানিকভাবে যোগব্যায়াম করা হয় না। ভারতীয় দূতাবাস বাংলাদেশের ৮টি বড় শহরে আজ যোগ দিবস পালনের উদ্যোগ নিয়েছে। যোগব্যায়ামের মধ্য দিয়ে আমাদের মনে অসস্থিরতা দূর হবে। শুধু আজকের জন্যই নয়, দৈনন্দিন কর্মজীবনের অংশ হিসেবে ২৪ ঘণ্টার একটি সময় বেছে নিয়ে সুস্থ শরীর-মন গড়ার জন্য উদ্যোগী হতে হবে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/21/1561084983409.jpg
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ইয়োগা নিয়ে সমগ্র পৃথিবীতে আলোচনা চলছিল। জাতিসংঘ সেটিকে স্বীকৃতি দিয়েছে। সমাজে অনেক অস্থিরতা আছে, যেটি মনে আচর দেয়। ইয়োগা আমাদের মনকে স্থির রাখে। এই আয়োজন প্রত্যেক মানুষকে আন্দোলিত করবে, যা সুন্দর সমাজ গঠনে সহায়তা করবে।

বাংলাদেশের বিভিন্ন ক্রীড়া ও যোগ সংস্থা এবং স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনে অংশ নেয়। জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান, আঁচল, পূজা চেরী, অভিনেতা আরেফিন শুভ, সিয়াম আহমেদ ও প্রাণ রায়সহ সংস্কৃতি ও ক্রীড়া জগতের অনেক তারকাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের যোগ প্রশিক্ষক ও শিক্ষার্থীরা সাধারণ যোগ নিয়মাবলী ও বিভিন্ন যোগাসন প্রদর্শন করেন। বাংলাদেশের বিভিন্ন শহরে ভারতীয় সহকারী হাইকমিশনসমূহের উদ্যোগে একই ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়াও বিভিন্ন যোগ সংস্থা ও প্রতিষ্ঠান আজ আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করার জন্য পৃথক অনুষ্ঠানের আয়োজন করেছে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/21/1561085021346.jpg
যোগ হলো প্রাচীন ভারতের এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা। এর উদ্দেশ্য মানুষের শারীরিক ও মানসিক সুস্থতা বিধান।

শারীরিক সুস্থতা আর মানসিক শুদ্ধতা মানুষকে এনে দেয় সাফল্যের চাবিকাঠি। মানুষের শারীরিক ও মানসিক সুস্থতায় যোগব্যায়ামের বিকল্প নেই। এই ধারণা থেকে ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস ঘোষণার প্রস্তাব করেন। সেই প্রস্তাবের প্রেক্ষিতে ওই বছর ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস ঘোষণা করে। সেই থেকে প্রতিবছর ২১ জুন পুরো ভারতজুড়ে আন্তর্জাতিক যোগ দিবসের নানা আয়োজন থাকে। এর পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে যোগ দিবস পালন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর