নাগরিক তথ্য সংগ্রহে বেগ পেতে হয়নি ডিএমপিকে

ঢাকা, জাতীয়

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 23:35:57

জঙ্গি হামলা থেকে নগরবাসীকে রক্ষা করতে তৎপর ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। জঙ্গি হামলার প্রতিরক্ষামূলক কার্যক্রম হিসেবে ডিএমপি আবারও নাগরিক তথ্য সংগ্রহের জন্য তোড়জোড় শুরু করেছে। গত ১৫ জুন থেকে শুরু হয়েছে ডিএমপি’র নাগরিক তথ্যসংগ্রহ সপ্তাহ।

শুক্রবার (২১ জুন) তথ্য সংগ্রহ সপ্তাহের শেষ দিন। এরই মধ্যে রাজধানীর ৫০ থানার ৩০২টি বিট থেকে একযোগে প্রায় শেষের পথে নাগরিকদের তথ্য সংগ্রহ ও হালনাগাদ কার্যক্রম।

গত শনিবার (১৫ জুন) নাগরিক তথ্য সংগ্রহ সপ্তাহের উদ্বোধনের দিন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, জঙ্গি হুমকি থেকে রক্ষা পেতে নাগরিক তথ্য সংগ্রহ সপ্তাহ শুরু করা হয়েছে। তবে তথ্য দিতে অনেকের মধ্যে গড়িমসি রয়েছে।

তবে গত ৬ দিন ধরে চলা নাগরিক তথ্য সংগ্রহ সপ্তাহে মাঠ পর্যায়ে ডিএমপির যেসব কর্মকর্তারা কাজ করেছেন তারা বলছেন, নাগরিকরা তথ্য দিতে কোনো গড়িমসি করেনি।

এ বিষয়ে রাজধানীতে পুলিশের বেশ কয়েকটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) সঙ্গে কথা বলে জানা গেছে, রাজধানীর নাগরিকরা স্বতঃস্ফূর্তভাবে তাদের তথ্য দিয়েছেন। নিজে থেকে লাইনে দাঁড়িয়ে নগরবাসী ফরম সংগ্রহ করছেন এবং তা পূরণ করে জমাও দিয়েছেন।

অন্যদিকে নগরবাসীকে নাগরিক তথ্য সংগ্রহের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করতে গত ৬ দিনে নানাবিধ কার্যক্রম সম্পন্ন করেছে ডিএমপির ৫০ থানার ৩০২টি বিট। এর মধ্যে উল্লেখযোগ্য— সচেতনতা র‌্যালি, উঠান বৈঠক ও মাইকিং।

ডিএমপি এলাকার প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে পুলিশ সদস্যরা তথ্য সংগ্রহ করেছেন। এসব কার্যক্রমের ফলে নাগরিকরা স্বতঃস্ফূর্তভাবে নিজেদের তথ্য পুলিশকে দিয়েছেন।

গত ৬ দিন ধরে চলা নাগরিক তথ্য সংগ্রহ সপ্তাহের মাঠ পর্যায়ের কার্যক্রম সম্পর্কে ডিএমপির ৫টি থানার কর্মকর্তাদের অভিজ্ঞতা তুলে ধরা হল—
নাগরিক তথ্য সংগ্রহ সপ্তাহের বিষয়ে আদাবর থানার অফিসার ইনচার্জ কাউসার আহমেদ বার্তা২৪.কমকে বলেন, গত ৬ দিন ধরে চলা নাগরিক তথ্যসংগ্রহ সপ্তাহ চমৎকারভাবে আমাদের থানা এলাকায় চলছে। মানুষ নিজ থেকে উদ্যোগী হয়ে ফরম সংগ্রহ করেছেন এবং জমা দিয়েছেন। আমরাও বাড়ি বাড়ি গিয়েছি। এখন পর্যন্ত ৪ হাজার ফরম আমরা জমা পেয়েছি।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/21/1561114571421.jpg
মোহাম্মদপুর থানার পরিদর্শক (তদন্ত) আবুল কালাম আজাদ বলেন, আমাদের থানায় নাগরিক তথ্য সংগ্রহের খুব বেশি বাকি ছিল না। তবে এবারের সপ্তাহেও ভালো কাজ হয়েছে। সাধারণ নাগরিকরা কোনো গড়িমসি করেননি। সময়মতো তারা ফরম নিয়েছেন এবং জমা দিয়েছেন। আমরা এখন পর্যন্ত ৩ হাজার ফরম সংগ্রহ করেছি।

শেরে বাংলা নগর থানার অফিসার ইনচার্জ (ওসি) জানে আলম মুন্সী বার্তা২৪.কমকে বলেন, আমাদের কাছে এখন পর্যন্ত ২ হাজার ফরম এসেছে। আরও অনেক ফরম বাকি আছে আসার। আশা করি আজকের মধ্যে চলে আসবে। খুবই সুন্দর ও উৎসবমুখর পরিবেশে নাগরিক তথ্য সংগ্রহ সপ্তাহ শেষ হতে চলেছে।

এ বিষয়ে গুলশান থানার ওসি এস এম কামরুজ্জামান ও খিলক্ষেত থানার ওসি মোস্তাফিজুর রহমান জানান, তাদের থানা এলাকাতেও কোন ধরনের গড়িমসি ও অলসতা করেনি নাগরিকরা। নিজেদের সুরক্ষার কথা ভেবে নাগরিকরা সম্পূর্ণ সহযোগিতা করেছে।

গোয়েন্দা পুলিশ সূত্রে জানা গেছে, সম্প্রতি লক্ষ্য করা গেছে ভাড়াটিয়া-বাড়িওয়ালা এবং পুলিশ তথ্য দেওয়া বা সংগ্রহের ক্ষেত্রে মনোযোগ হারিয়ে ফেলেছে। এছাড়া বসিলায় জঙ্গি আস্তানায় র্যাবের চালানো অভিযানের পর খোঁজ নিয়ে দেখা গেছে ভাড়াটিয়ার তথ্য বাড়িমালিক থানায় জমা দেননি।

রাজধানীতে নতুন করে জঙ্গি হামলার শঙ্কা এবং নাগরিকদের বিষয়ে নিজেদের তথ্যভাণ্ডার সমৃদ্ধ করার লক্ষ্যে ডিএমপি এ নাগরিক তথ্য সংগ্রহ সপ্তাহ পালন করে।

এ সম্পর্কিত আরও খবর