মানুষের সুপ্ত প্রতিভা বিকশিত করে যোগব্যায়াম

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 08:11:19

মানুষের ভেতরকার সুপ্ত প্রতিভা ও শক্তিকে জাগ্রত করতে যোগব্যায়াম সহায়ক ভূমিকা রাখে বলে জানালেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ নাছির উদ্দিন।

তিনি বলেন, “কয়েক হাজার বছর আগে এই উপমহাদেশে ইয়োগার ধারণা ও চর্চা শুরু হয়। শুরুর দিকে এটি ধর্মযাজক ও সাধুদের মধ্যে সীমাবদ্ধ ছিল। পরে বিজ্ঞ ইয়োগিস্টদের অভিজ্ঞতা ও আন্তরিকতায় এটি পৃথিবীজুড়ে বিজ্ঞানসম্মত ধারণায় পরিণত হয়। এই চর্চার ধারণা দিন দিন বাড়ছে।”

শনিবার (২২ জুন) সকালে পঞ্চম আন্তর্জাতিক ইয়োগা দিবসের কর্মসূচির চট্টগ্রাম পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ভারতীয় দূতাবাসের উদ্যোগে নগরীর রাইফেল ক্লাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বর্তমান বিশ্বের প্রেক্ষাপট তুলে ধরে মেয়র বলেন, “পথ চলতে গিয়ে প্রতিনিয়ত আমাদের সংগ্রামের মধ্য দিয়ে যেতে হচ্ছে। প্রযুক্তির উৎকর্ষতায় আমাদের সন্তানরা এখন ঘরে বসে ইন্টারনেটেই সময় ব্যয় করছে। এতে আমরা যেমন অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছি, আমাদের সন্তানরাও শারীরিক ও মানসিক সমস্যায় ভুগছে। এ সমস্যা নিরসনে ইয়োগার বিকল্প নেই। যা আমাদের শরীর ও মন ভালো করে, প্রশান্তি এনে দেয়।”

দিনটির ইতিহাস তুলে ধরে মেয়র নাছির বলেন, “ইয়াগোকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে জাতিসংঘে প্রস্তাব তুলে ধরা হলে ১৭৫টি দেশ সমর্থন করে। এর ধারাবাহিতকায় ২০১৫ সাল থেকে দিবসটি উদযাপন করা হচ্ছে। এক্ষেত্রে ইয়োগো চর্চায় অন্যদের উদ্বুদ্ধ করলে দিনটির তাৎপর্য প্রতিফলিত হবে।”

অনুষ্ঠানে অনেকের মধ্যে ভারতীয় দূতাবাসের সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি ও দূতাবাসের ফাস্ট সেক্রেটারি শুভাশীষ সিনহা উপস্থিত ছিলেন।

যোগব্যায়াম পরিচালনা করেন প্রশিক্ষক মাম্পী দে। অনুষ্ঠানে ইয়োগা সম্পর্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ভিডিও বার্তা দেখানো হয়।

এ সম্পর্কিত আরও খবর