আপেল বীজের মালা!

ঢাকা, জাতীয়

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 06:18:35

কোন নারীই বা সাজতে ভালোবাসেন না? সুন্দর সুশ্রীভাবে নিজেকে উপস্থাপনে নারীদের প্রচেষ্টার অন্ত নেই। নারীর সৌন্দর্য চর্চায় কী নেই! নারীদের সৌন্দর্য্য বৃদ্ধির অন্যতম উপকরণ গয়না। এ গয়না তৈরিতে কী-না ব্যবহার করা হয়। সোনা-রূপা থেকে শুরু করে শামুক, ঝিনুক, পোড়ামাটি কিছুই বাদ যায় না।

গয়নার মধ্যে সবার আগে আসে মালার কথা। এ মালা তৈরির কথা উঠলেই মনে পড়ে মুক্তার মালা, পুঁতির মালা, ঝিনুকের মালা, শামুকের মালা কত কি! কিন্তু আপেল বীজের মালা দেখেছেন কখনো?

হ্যাঁ, এখন আপেল শুধু খাওয়াই হয় না এর বীজ দিয়ে মালাও তৈরি হয়।

আপেল বীজ বিক্রি করছেন এক বৃদ্ধ, সম্প্রতি ভাওয়াল জাতীয় উদ্যান থেকে ছবিটি তুলেছেন অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন বার্তা২৪.কমকে বলেন, “আপেল একটি পুষ্টিকর ফল। বিভিন্ন অসুখে চিকিৎসকরা এ ফল খাওয়ার পরামর্শ দেন। আপেলের বীজ সামান্য বিষাক্ত। বীজ ফেলে আপেল খেতে হয়। এক সঙ্গে বেশি বীজ খাওয়া হলে মারাত্মক ক্ষতির শঙ্কা রয়েছে।”

তিনি আরও বলেন, “এতদিন এ বীজ ফেলে দেওয়া হলেও সম্প্রতি এ বীজ দিয়ে মালা তৈরি করা হচ্ছে। ঢাকার বিভিন্ন স্থানে আপেল বীজের মালা বিক্রি হতে দেখা গেছে। প্রথমে ভেবেছিলাম, এত আপেল বীজ কোথায় পেল, যা দিয়ে মালা তৈরি করা হয়েছে। সন্দেহ হলে মালা হাতে নিয়ে পরীক্ষা করে দেখি, মালায় ব্যবহৃত বীজগুলো আসলেই আপেলের।’’

লম্বালম্বি ও মাঝ বরাবর ছিদ্র করে একটির পর আরেকটি বীজ গেঁথে এ মালা তৈরি করা হয়। দৃষ্টিনন্দন মালাগুলোর দামও হাতের নাগালেই।

এ সম্পর্কিত আরও খবর