অবৈধ বাজার উচ্ছেদের প্রতিবাদে কাঁচামাল ব্যবসায়ীদের ধর্মঘট

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-10 06:02:24

রাজশাহী মহানগরীর মাস্টারপাড়া এলাকায় রাস্তার দু’ধারের অবৈধ কাঁচাবাজার ও স্থাপনা উচ্ছেদ করেছে সিটি করপোরেশন। শনিবার (২২ জুন) দুপুর থেকে বিকেল ৬টা পর্যন্ত সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেট সমর কুমার পালের নেতৃত্বে ওই এলাকায় অভিযান এবং অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

জানা যায়, সকাল ১০টা থেকে মহানগরীর কেন্দ্রবিন্দু সাহেববাজার জিরো পয়েন্ট থেকে রাস্তার দু’ধারের স্থাপনা ও ফুটপাত ব্যবসায়ীদের উচ্ছেদ শুরু করে সিটি করপোরেশনের কর্মীরা। এসময় ৩০ জন ফুটপাত ব্যবসায়ীকে বিভিন্ন অংকের জরিমানা করা হয়।

দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহী কলেজিয়েট স্কুলের পাশের সরু রাস্তা দখল করে কাঁচাবাজার বসানো অবৈধ ব্যবসায়ীদের স্থাপনা উচ্ছেদ শুরু করা হয়। প্রায় আধা কিলোমিটার সড়কজুড়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গেলে মহানগর পাইকারি কাঁচামাল ব্যবসায়ী সমিতির নেতা ও সদস্যদের বাধার মুখে উত্তেজনার সৃষ্টি হলে উচ্ছেদকর্মীরা দুপুরে বিরতিতে যান।

এসময় কাঁচামাল বাজারের ব্যবসায়ীরা জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। তারা হ্যান্ডমাইক নিয়ে সোনাদিঘীর মোড় ও আশেপাশের এলাকায় রোববার (২৩ জুন) থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ঘোষণা দেন। বিকেলে ‘মহানগর পাইকারি কাঁচামাল ব্যবসায়ী মালিক সমিতি’র নেতৃবৃন্দ সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে দেখা করতে যান।

তবে সিটি মেয়র লিটন ব্যবসায়ীদের দ্রুত সেখান থেকে স্থাপনা সরিয়ে নিতে কড়া নির্দেশ দেন। ফলে মেয়রের দফতর থেকে নিরাশ হয়ে ফিরতে হয় অবৈধ স্থাপনা গড়ে তোলা কাঁচামাল ব্যবসায়ী নেতাদের।

জানতে চাইলে মহানগর পাইকারি কাঁচামাল ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি ফায়জুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ‘আমরা মেয়রের সঙ্গে মিটিংয়ে বসেছিলাম। তিনি আমাদেরকে মাস্টারপাড়ার এই রাস্তার দু’ধার থেকে স্থাপনা সরিয়ে নিতে বলেছেন। আর অস্থায়ীভাবে কো-অপারেটিভ ব্যাংকের সামনের মাঠে ব্যবসা করার অনুমতি দিয়েছেন।’ তবে ঘোষিত ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে কিনা সে বিষয়ে মন্তব্য করতে রাজি হননি মালিক সমিতির সভাপতি।

সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল বার্তা২৪.কম-কে বলেন, ‘প্রায় এক সপ্তাহ আগে থেকে ফুটপাত ব্যবসায়ীদের অবৈধ স্থাপনা সরিয়ে নেওয়ার নির্দেশনা দিয়ে মাইকিং করা হয়েছে। তবুও যারা সরায়নি তাদেরকে আজ (শনিবার) ৩০ মিনিট করে সময় দেওয়া হয়েছিল। যারা ওই সময়ের মধ্যে সরায়নি তাদেরকে বিভিন্ন অংকের অর্থদণ্ড দেয়া হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর