বাঘার ৪ ইউপিতে সীমানা জটিলতা, নির্বাচন হয়নি ১২ বছর

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-27 04:22:10

রাজশাহী বাঘা উপজেলার বাজুবাঘা, গড়গড়ি, পাকুড়িয়া ও মনিগ্রাম ইউনিয়ন পরিষদে ২০০৩ সালের ৪ ফেব্রুয়ারি সবশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচিত পরিষদের মেয়াদ শেষ হয় ২০০৮ সালের ২৩ মার্চ। ২০১১ সালের ২ জুলাই ইউনিয়ন চারটিতে নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও সীমানা জটিলতায় উচ্চ আদালতের নির্দেশে তা স্থগিত হয়ে যায়।

দীর্ঘ সাড়ে আট বছরেও সেই জটিলতা কাটেনি। ফলে একযুগ ধরে আটকে আছে চারটি ইউনিয়ন পরিষদের নির্বাচন। এই চার ইউনিয়ন পরিষদের মধ্যে দু’টিতে নামেমাত্র ভারপ্রাপ্ত চেয়ারম্যান থাকলেও অন্য দু’টিতে কোনো নির্বাচিত প্রতিনিধি নেই। ফলে এলাকার উন্নয়ন কার্যক্রম থেকে শুরু করে সব ধরনের কর্মকাণ্ডে পদে পদে ভোগান্তি পোহাচ্ছে চারটি ইউনিয়নের প্রায় এক লাখ মানুষ।

বাঘার গড়গড়ী ইউনিয়ন পরিষদ কার্যালয়/ ছবি: বার্তা২৪.কম

 

ইউনিয়নের বাসিন্দারা জানান, এলাকার রাস্তাঘাটের উন্নয়ন তো হচ্ছেই না, এমনকি সন্তানদের জন্মনিবন্ধনপত্র নিতেও ভোগান্তি পোহাতে হয়। বিভিন্ন উৎসব ও দুর্যোগের সময়ে অন্য ইউনিয়নের মতো তারা সরকারি সাহায্য-সহযোগিতা থেকেও বঞ্চিত হন। নির্বাচিত চেয়ারম্যান ও মেম্বর না থাকায় এই সমস্যা হচ্ছে বলে জানান তারা।

খোঁজ নিয়ে জানা যায়, ২০০৮ সালে নির্বাচিত পরিষদের মেয়াদ শেষের তিন বছর পর ২০১১ সালে তফসিল ঘোষণা করা হয়। কিন্তু নির্বাচনি সীমানা নিয়ে দ্বন্দ্বের জের ধরে বাজুবাঘা ইউনিয়নের সেলিম রেজা, আবু বকর, আব্দুল কুদ্দুস, মনিগ্রাম ইউনিয়নের সাবেক চেয়ার‌ম্যান মৃত আকবর হোসেন, গড়গড়ি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মৃত. আব্দুল গনি মণ্ডল ও পাকুড়িয়া ইউনিয়নের কলিগ্রামের রেজাউল হক হাইকোর্টে রিট করেন। শুনানি শেষে নির্দেশ না দেওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য নির্বাচন স্থগিত রাখার নির্দেশ দেন আদালত।

বাঘার বাজুবাঘা ইউনিয়ন পরিষদ কার্যালয়/ ছবি: বার্তা২৪.কম

 

এরপর দীর্ঘদিন পর পর শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে সাম্প্রতি উচ্চ আদালতে সীমানা নির্ধারণ সম্পন্ন হয়। ফলে ভোটগ্রহণে কোনো আপত্তি নেই জানিয়ে হাইকোর্ট আদেশ জারি করেন। তবে হাইকোর্টের আদেশ জারির এক বছর পার হলেও চার ইউনিয়নে নির্বাচন দেওয়ার কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। এ নিয়ে ক্ষুব্ধ স্থানীয় রাজনৈতিক নেতাকর্মী ও বাসিন্দারা। তারা দ্রুত তফসিল ঘোষণা করে নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছেন।

বাঘা উপজেলা নির্বাচন কর্মকর্তা মুজিবুল আলম বার্তা২৪.কম-কে বলেন, ‘চারটি ইউনিয়নে নির্বাচন করতে এখন আর কোনো বাধা নেই। তবে সংসদ নির্বাচন, উপজেলা নির্বাচনের কারণে ইউনিয়ন পরিষদ নির্বাচনের সুযোগ মেলেনি। এখন বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের নাম-পরিচয় যাচাইয়ের কাজ চলছে। যেকোনো সময় তফসিল ঘোষণা করা হতে পারে।’

বাঘার পাকুরিয়া ইউনিয়ন পরিষদ কার্যালয়/ ছবি: বার্তা২৪.কম

 

বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিন রেজা বলেন, ‘ঐ ইউনিয়নগুলোতে নির্বাচনের প্রস্তুতি চলছে। সকলের সহযোগিতায় আশা করি দ্রুত তফসিল ঘোষণা করে ভোটগ্রহণের তারিখ জানানো সম্ভব হবে।’

এ সম্পর্কিত আরও খবর