পাই‌রে‌সির দায়ে বইয়ের পাঁচ দোকানকে জ‌রিমানা, সাম‌য়িক বন্ধ

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 01:53:51

বই পাইরে‌সি করে বে‌শি দামে বি‌ক্রি করায় বই বিচিত্রা ও ওয়ার্ল্ড বিচিত্রাসহ বইয়ের পাঁচ দোকানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। মঙ্গলবার (২৫ জুন) রাজধানীর কলাবাগা‌ন এলাকায় অধিদফতরের একটি দল অভিযান চালিয়ে এই অর্থদণ্ড দেয়। একই স‌ঙ্গে প্রতিষ্ঠানগু‌লো‌কে সাময়িক বন্ধ করে দেওয়া হয়।

প্রতিষ্ঠানগু‌লোর ম‌ধ্যে ওয়ার্ল্ড বিচিত্রাকে ২৫ হাজার টাকা, বই বিচিত্রা-১ কে ৫০ হাজার টাকা, বই বিচিত্রা-২ কে ৫০ হাজার টাকা, জ্ঞান বিচিত্রাকে ৫০ হাজার টাকা এবং বিশ্ব বিচিত্রাকে ২৫ হাজার টাকাসহ মোট দুই লাখ টাকা জরিমানা করা হয়।

অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বার্তা২৪.কমকে বলেন, মঙ্গলবার কলাবাগা‌ন এলাকার বি‌ভিন্ন বইয়ের দোকা‌নে অভিযান চালিয়েছি। এসব দোকানে বি‌দে‌শি বই পাই‌রে‌সি ক‌রে বি‌ক্রি করছে। বিদেশি লেখকের পাইরেসি করা ফটোক‌পি বই অনেক ক্ষে‌ত্রে আসল বইয়ের চেয়ে নকল বই বে‌শি দামে বি‌ক্রি করছে। এসব অভিযোগে পাঁচ‌টি দোকানকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই স‌ঙ্গে প্রতিষ্ঠানগু‌লো‌কে সাময়িক বন্ধ করা হয়েছে। তা‌দের বুধবার (২৬ জুন) সকালে অধিদফতরে প্রয়োজনীয় কাগজপত্র আন‌তে বলা হ‌য়ে‌ছে। যথাযথ কাগজ উপস্থাপন কর‌তে ব্যর্থ হ‌লে দোকানগুলো স্থায়ীভা‌বে বন্ধ ক‌রে দেওয়া হ‌বে।

এ সম্পর্কিত আরও খবর