মানবাধিকারের জন্য বড় হুমকি জলবায়ু পরিবর্তন: আইনমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-19 04:38:25

 

জলবায়ু পরিবর্তনকে একটি বাস্তবতা হিসেবে অভিহিত করে আইন, বিচার ও সংসদ মন্ত্রী আনিসুল হক বলেছেন, এটি মানবাধিকারের বৃহৎ হুমকিগুলোর মধ্যে একটি। কারণ মানবাধিকার সুরক্ষা এবং পরিবেশ সুরক্ষার মধ্যে সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত।

বৃহস্পতিবার (২৭ জুন) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাওঁ হোটেলে জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত এসডিজি বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। জাতীয় মানবাধিকার কমিশন সেমিনারটি আয়োজন করে।

আইনমন্ত্রী বলেন, উন্নত দেশ এখনও অধিক মাত্রায় কার্বন নিসৃত করে চলেছে। এই প্রবণতা চলতে থাকলে এই শতাব্দীর শেষ নাগাদ বিশ্বের তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রী বৃদ্ধি পাবে। এর ফলে অনেক দেশ মারাত্মক ক্ষতিগ্রস্থ হবে। জলবায়ু পরিবর্তনের কারণে যেসব অঞ্চল বেশি ক্ষতিগ্রস্থ হতে পারে তার মধ্যে ছোট দ্বীপ, আফ্রিকা এবং এশিয়া ও আফ্রিকার বড় বড় দ্বীপ রয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে প্রাকৃতিক দুর্যোগের তীব্রতা এবং ফ্রিকোয়েন্সি বৃদ্ধিসহ সমুদ্র স্তরের উচ্চতা বৃদ্ধি পাবে। প্রায় ২০০ মিলিয়ন মানুষের স্থানান্তরের প্রয়োজন হবে, অথচ সেই পরিমাণ জায়গা বিশ্বব্যাপী কোথাও নেই।

তিনি আরও বলেন, বাংলাদেশও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পাবে না। দেশের উপকূলীয় অঞ্চল এক মিটার পানির নিচে ডুবে যাবে। ফলে অসংখ্য লোক আশ্রয় ও কর্ম হারাবে।কৃষি জমি হ্রাস পাবে। ফলে এসডিজি অর্জনের গতি হ্রাস পাবে। শুধু তাই নয় জনগণের খাদ্যের অধিকার, পানি, স্বনির্ভরতা, স্বাস্থ্য, উন্নয়ন ও পরিবেশের অধিকার হ্রাস পাবে।

এ সম্পর্কিত আরও খবর