‘১০ বছরে মানসম্মত বীজ সরবরাহ দেড় গুণ বেড়েছে’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 02:45:23

মানসম্পন্ন বীজ ব্যবহারের মাধ্যমে ১৫-২০ ভাগের বেশি ফলন পাওয়া সম্ভব। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) লক্ষ্যমাত্রা অনুযায়ী ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য ও পুষ্টি নিশ্চিতকরতে এবং টেকসই খাদ্য নিরাপত্তায় চাহিদামাফিক মানসম্মত বীজ উৎপাদন ও সরবরাহ বাড়ানো প্রয়োজন।

বৃহস্পতিবার (২৭ জুন) কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে `জাতীয় বীজ মেলা ২০১৯' উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বীজ অনুবিভাগের মহাপরিচালক আশ্রাফ উদ্দিন আহমেদ এসব কথা বলেন।

আশ্রাফ উদ্দিন বলেন, ফসলের উৎপাদনশীলতার ওপর নির্ভর করে আমাদের অর্থনৈতিক অগ্রযাত্রা ও খাদ্য নিরাপত্তার বিষয়টি। এজন্য বর্তমান সরকার বিভিন্ন বাস্তবমুখী কর্মসূচি ও নীতি বাস্তবায়ন করছে। ফলে কৃষি আজ বাণিজ্যিক কৃষিতে রূপান্তরিত হয়েছে।

তিনি বলেন, বর্তমান সরকারের প্রচেষ্টায় বিগত দশ বছরে মানসম্মত বীজ সরবরাহ দেড় গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে বিভিন্ন ফসলের গুণগত মানসম্মত বীজ উৎপাদনের পরিমাণ ছিল ১ লাখ ৯৯ হাজার ৮৭৪ মেট্রিক টন এবং ২০১৭-১৮ অর্থবছরে ১২ লাখ ৫২ হাজার মেট্রিক টনের চাহিদার বিপরীতে উৎপাদিত হয় ৩ লাখ ২৯ হাজার ৯২২ মেট্রিক টন, যা দেড় গুণের বেশি উৎপাদিত হয়।

অতিরিক্ত সচিব বলেন, প্রধান দানাশস্য ফসল ধান ও গমের ক্ষেক্রে মানসম্মত বীজের সরবরাহ যথাক্রমে ৫৩ দশমিক ৭২ শতাংশ ও ৬০ দশমিক ৭৮ শতাংশ ধান বীজের ক্ষেত্রে মৌসুম ওয়ারী বোরো, আউশ ও আমন মৌসুমে মানসম্মত বীজের সরবরাহ শতকরা হার যথাক্রমে ৯৯ দশমিক ৭৮ শতাংশ, ৫৯.৯৮ শতাংশ, ২৯.৭২ শতাংশ।

ব্রিফিংয়ে জানানো হয়- ‘খাদ্য উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখবে মানসম্মত বীজের ব্যবহার’ প্রতিপাদ্যে রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) চত্বরে ২৮-৩০ জুন তিন দিনব্যাপী ‘জাতীয় বীজ মেলা’ অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর