লণ্ঠনের মতো ঝুলছে ‘সোনালু ফুল’

ময়মনসিংহ, জাতীয়

রাকিবুল ইসলাম রাকিব, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর ময়মনসিংহ | 2023-09-01 09:19:32

মাঝারি আকৃতির গাছ। শাখা-প্রশাখায় লণ্ঠনের মতো ঝুলছে হলুদ রঙের ফুল। নাম সোনালু ফুল। হাওয়ায় দোল খাচ্ছে কিশোরীর কানের দুলের মতো। সকালের সোনাঝরা রোদে এ ফুলের সৌন্দর্য বেড়েছে বহুগুণ। যেনো গাছের সবুজ পাতার ফাঁক দিয়ে বেরিয়েছে হলুদ ফুলের ঝর্ণা।

শনিবার (২৯ জুন) সকালে ময়মনসিংহের গৌরীপুর রেলওয়ে জংশনের প্লাটফরমের পশ্চিম পাশে দাঁড়ানো গাছটিতে সোনালু ফুলের এই সৌন্দর্য বার্তা২৪.কমের ক্যামেরায় ধরা পড়ে।

সোনালী রঙের ফুলের বাহার থেকেই ‘সোনালু’ নামে নামকরণ, ছবি: বার্তা২৪.কম

 

সোনালু বা বাঁদরলাঠি (বৈজ্ঞানিক নাম: Cassia fistula Ges Albizia inundata) সোনালী রঙের ফুলবিশিষ্ট বৃক্ষ। উদ্ভিদের শ্রেণিবিন্যাসে Fabaceae গোত্রের এ বৃক্ষের ফল লম্বাটে। সোনালী রঙের ফুলের বাহার থেকেই ‘সোনালু’ নামে নামকরণ। ইংরেজি ভাষায় একে বলা হয় golden shower tree বা স্বর্ণালী ঝর্ণার বৃক্ষ।

সোনালু ফুল পাতাঝরা বৃক্ষ। গাছের উচ্চতা ৩০ থেকে ৪০ ফুট। দীর্ঘ লম্বিত ফুলের জন্য এই গাছ বিখ্যাত। গ্রীষ্মকালে সোনালু ফুল ফুটতে শুরু করে। শুরুতে দু’একটি কচি পাতার সঙ্গে ফুল ফুটতে শুরু করে। এ ফুলের পাপড়ির সংখ্যা দীর্ঘ, চার-পাঁচটির মতো। সবুজ রঙের গর্ভে কান্তের মতো বাঁকানো থাকে। সবুজ রঙের ফল বেশ লম্বা লাঠির মতো গোল।

 শাখা-প্রশাখায় লণ্ঠনের মতো ঝুলছে হলুদ রঙের ফুল, ছবি: বার্তা২৪.কম

 

সোনালু গাছের কাঠ ঘরের খুঁটি ও অন্যান্য কাজে ব্যবহার করা হয়। ওষুধ হিসেবে বাকল, ফল ও পাতা শাঁস বিভিন্ন রোগ নিরাময়ের জন্য বহুল ব্যবহৃত হয়।

গৌরীপুর রেলওয়ে জংশনের বাসিন্দা মিলন খান বার্তা ২৪.কমকে বলেন, স্টেশনের প্লাটফরমে দাঁড়িয়ে থাকা সোনালু ফুলের গাছটির সঠিক বয়স ও ইতিহাস আমার জানা নেই। গাছের চারপাশে ময়লা-আবর্জনা থাকায় সেখানে কেউ যেতে চায় না। কিন্তু গাছে ফুল ফোটে তখন কারো সাধ্য নেই তার সৌন্দর্যে দৃষ্টি না দিয়ে এড়িয়ে যাবার।

এ সম্পর্কিত আরও খবর