রাজশাহী পাউবো ঘেরাও করে ঠিকাদারদের বিক্ষোভ

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-19 09:21:23

আপদকালীন কাজের বিপরীতে সম্পূর্ণ টাকা পরিশোধের দাবিতে রাজশাহীতে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ঘেরাও ও বিক্ষোভ করেছেন এ সংক্রান্ত ঠিকাদার সমিতির সদস্যরা। এতে নিজ কার্যালয়ে তিন ঘণ্টা অবরুদ্ধ হয় পড়েন পাউবো’র নির্বাহী প্রকৌশলী।

সোমবার (১ জুলাই) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও নওগাঁর শতাধিক ঠিকাদার এ কর্মসূচিতে অংশ নেন। পরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক বরাবর স্মারকলিপিও দেয় তারা। স্মারকলিপিতে ঠিকাদাররা তাদের দাবিগুলো তুলে ধরেন।

বিক্ষোভের মুখে নির্বাহী প্রকৌশলী সৈয়দ সহিদুল আলম ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে দ্রুত কথা বলে বকেয়া পরিশোধের আশ্বাস দিলে ঠিকাদাররা কর্মসূচি স্থগিত করে ফিরে যায়।

কর্মসূচি চলাকালে ঠিকাদার নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, 'সমিতির পক্ষ থেকে বারবার মৌখিকভাবে অবগত করা হলেও পাউবো'র নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও প্রধান প্রকৌশলী কোনো প্রতিকার করেননি। অথচ ঠিকাদাররা বন্যার সময় বিভিন্ন নদী ভাঙনে আপ্রাণ চেষ্টা করে ভাঙন ঠেকিয়ে দেশের জাতীয় সম্পদ রক্ষা করে। ভাঙনের সময় পাউবো'র ঊর্ধ্বতন কর্তৃপক্ষসহ মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরাও ভাঙনের কাজ তদারকি করেন। বন্যার সময় উচ্চমূল্যে বালু ক্রয় করতে হয়।'

তারা আরও বলেন, 'অনেক সময় বন্যার কারণে বালু পাওয়া দুষ্কর হয়ে যায়। বৃষ্টি ও বন্যার কারণে শ্রমিকদের উচ্চমূল্যে কাজ করাতে হয়। এতো প্রতিকুল অবস্থায় দিন রাত পরিশ্রম করেও সময়মত বিল পাওয়া যায় না। কাজের এক বছর পরেও বিল সম্পূর্ণ পরিশোধ করা হয় না। শুধু এখানেই থেমে নেই বিভিন্ন প্রকল্পের কাজ বাস্তবায়ন করে অর্থ বরাদ্দ না পরিশোধ করে বিভিন্ন টাস্ক ফোর্সের নামে হয়রানি করা হয়।'

কর্মসূচিতে অংশ নেন পাউবো ঠিকাদার সমিতির উপদেষ্টা রফিকুল ইসলাম রিপন, আরিফুল ইসলাম মাখন, খাজা তারেক, বজলুর রহমান, জিয়াউল করিম নিলু, আসাদুল্লাহ জাহাঙ্গীর, আলী আযম, সিদ্দিকুর রহমান তোতাসহ চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও নাটোরের ঠিকাদারবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর