রেলের ১০ দুর্নীতির উৎস সমাধানে দুদকের ১৫ পরামর্শ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 12:17:32

রেলের দুর্নীতি প্রতিরোধে এই সংক্রান্ত পর্যবেক্ষক দলের প্রতিবেদন রেল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২ জুন) দুর্নীতি দমন কমিশনের কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান রেলওয়ে এর দুর্নীতি সংক্রান্ত প্রাতিষ্ঠানিক টিম’ এর পর্যবেক্ষণ প্রতিবেদন রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজনের নিকট হস্তান্তর করেন।

এসময় উপস্থিত গণমাধ্যমকর্মীদের উদ্দেশ্যে দুদক কমিশনার বলেন, দুদক ২০১৭ সালে দেশের ২৫টি মন্ত্রণালয়, অধিদপ্তর বা প্রতিষ্ঠানের বিদ্যমান আইন, বিধি-বিধানের পদ্ধতিগত ত্রুটি, প্রাতিষ্ঠানিক সক্ষমতার অভাব এবং জনবল সংকটের কারণে যে সকল দুর্নীতির ক্ষেত্র তৈরি হয় তার উৎস চিহ্নিত করে তা বন্ধে বা প্রতিরোধে পৃথক পৃথক ২৫টি প্রাতিষ্ঠানিক টিম গঠন করে।

এ পর্যন্ত কমিশন ১২ টি প্রতিবেদন ইতোমধ্যেই সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে হস্তান্তর করেছে । রেলপথ মন্ত্রণালয়ের প্রতিবেদনটি ১৩ তম প্রতিবেদন জানিয়ে দুদক কমিশনার বলেন, এই প্রতিবেদনে দুর্নীতির  ১০টি উৎস চিহ্নিত করে তা নিরসনে ১৫ টি সুপারিশ প্রণয়ন করা হয়েছে।

এ প্রতিবেদন কোনো বিশেষজ্ঞ মতামত সংবলিত প্রতিবেদন নয় , তবে এটি কমিশনের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একটি টিমের প্রতিবেদন। টিম বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত তথ্যাদি এ্যানালাইসিস করে এ প্রতিবেদনটি তৈরি করেছে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুদক কমিশনার বলেন, দুদকের নজরদারি কেবল রেলপথ মন্ত্রণালয়ে নয়, দেশের সর্বত্রই দুর্নীতি প্রতিরোধ ও দমনে দুদকের নজরদারি রয়েছে। দুর্নীতির প্রতি মাননীয় প্রধানমন্ত্রীর  শূন্য সহনশীলতার নীতি উল্লেখ করে দুদক কমিশনার বলেন, কমিশন দুর্নীতি দমন , প্রতিরোধ ও নিয়ন্ত্রণে নিরলসভাবে কাজ করছে। এক্ষেত্রে কাউকেই ছাড় দেওয়ার সুযোগ নেই। দেশের বিকাশমান অর্থনৈতিক গতিধারাকে অব্যাহত রাখতে হলে দুর্নীতি দমন , প্রতিরোধ ও নিয়ন্ত্রণের কোনো বিকল্প নেই বলে অভিমত ব্যক্ত করেন।

এ সম্পর্কিত আরও খবর