রোহিঙ্গা ফেরাতে ভারতের সমর্থন চাই: হাইকমিশনার মুয়াজ্জেম

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 19:24:05

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের উপর চাপ প্রয়োগের জন্য ভারত ও আন্তর্জাতিক সম্প্রদায়ের ক্রমাগত সমর্থন চায় বাংলাদেশ বলে জানিয়েছেন ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী ।

তিনি বলেন, সংকটের চূড়ান্ত সমাধান কেবল তখনই আসতে পারে যখন মিয়ানমার তাদের নাগরিক হিসাবে রোহিঙ্গাদের স্বীকৃতি দেবে এবং দশ লাখেরও বেশি শরণার্থীকে দেশে ফিরিয়ে নেবে।

মঙ্গলবার (২ জুলাই) ভারতের হরিয়ানা রাজ্যের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টের  (আইআইএম) এক অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তৃতায় এসব কথা বলেন।

ভারতে বাংলাদেশের  হাইকমিশন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

তিনি বলেন, যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের স্বসম্মানে ও নিরাপদে প্রত্যাবাসন চায় বাংলাদেশ।

অনুষ্ঠানে ভারতের সংসদ সদস্য সুব্রামানিয়াম স্বামী বক্তৃতা করেন।

হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী বলেন, বাংলাদেশ ও ভারতের অর্থনীতি একে অন্যের অংশীদার। উভয় দেশের পারস্পরিক সুবিধার জন্য আমাদের বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের অর্থনীতি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ তার নিজের অর্থনৈতিক উন্নয়নের জন্য ভারতীয় অর্থনীতির উচ্চ প্রবৃদ্ধির পূর্ণ সুবিধা গ্রহণ করতে চায়।  দ্রুত উন্নয়নশীল বাংলাদেশ তার অর্থনৈতিক সম্পর্ক আরও গভীর করার জন্য ভারতের সহযোগিতা কামনা করে।

তিনি বলেন, দুই দেশের নিরাপত্তা, সন্ত্রাসবাদ বিরোধী অবস্থান, জ্বালানি সহযোগিতা, দ্বিপক্ষীয় ও উপ-আঞ্চলিক যোগাযোগ, পানি ভাগাভাগি, বাণিজ্য ও বিনিয়োগ, প্রতিরক্ষা সহযোগিতা এবং জনগণ সঙ্গে যোগাযোগ-ভারত-বাংলাদেশ সম্পর্কের মূল বৈশিষ্ট্য।

 

এ সম্পর্কিত আরও খবর