মতিঝিলে পাঁচদিন ব্যাপী পাটপণ্য মেলা শুরু

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪ কম, ঢাকা | 2023-09-01 03:39:57

রাজধানীর মতিঝিলের করিম চেম্বারে পাঁচদিন ব্যাপী বহুমুখী পাটপণ্য মেলা শুরু হয়েছে। বাণিজ্যিক এলাকার মানুষকে পাটপণ্যে উৎসাহিত করতে এই মেলার আয়োজন করা হয়।

বুধবার (০৩ জুলাই) জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) আয়োজিত এই মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, ছবি: সুমন শেখ

 

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোহাম্মদ বেলায়েত হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব রীনা পারভীন এবং মন্ত্রণালয়ের সাবেক সচিব মিজানুর রহমান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব রীনা পারভীন, ছবি: সুমন শেখ

 

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, পাট ও শিল্প মন্ত্রণালয় একই পরিবার। আমরা একসঙ্গে কাজ করবো। পাটপণ্যের জন্য মন্ত্রণালয়ের সহযোগিতার দরকার হলে আমি করবো। মেলার জন্য শিল্পমন্ত্রনালয়ের যেসব স্থান পতিত রয়েছে, সেসব স্থানে মেলা করার সুযোগ করে দেওয়া হবে।

বিশেষ অতিথির বক্তৃতায় পাট ও বস্ত্রমন্ত্রী গাজী গোলাম দস্তগীর বলেন, পাটপণ্যকে জনমুখী করতে চাই। আগামীতে জেলা উপজেলা পর্যায়ে পাটপণ্য মেলা করা হবে। বর্তমানে দেশে ৭০২জন উদ্যোক্তারা ২৮০ ধরনের পাটপণ্য তৈরি করছে। দেশের চাহিদা মিটেয়ে ১১৮টি দেশে রফতানিও করছে।

 মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ৫টা পর্যন্ত চলবে, ছবি: সুমন শেখ

 

তিনি আরও বলেন, দেশে পলিথিন নিষিদ্ধ রয়েছে। আইনকে কাজে লাগাতে হবে ও বাস্তবায়ন করতে হবে। উন্নত দেশগুলো এখন প্লাস্টিক পণ্য নিষিদ্ধ করেছে। আমাদের বিদেশে পাট রফতানির নতুন দিগন্ত হচ্ছে এটাকে কাজে লাগাতে হবে। ‘সোনালী ব্যাগ’ প্রকল্পের মাধ্যমে বর্তমানে দিনে ২ হাজার পিস ব্যাগ বানানোর সক্ষমতা রয়েছে। এটাকে দিনে ১ লাখ পিস ব্যাগ তৈরি করা হবে।

বিদেশে পাট রফতানির নতুন দিগন্তকে কাজে লাগাতে হবে, ছবি: সুমন শেখ 

 

এদিকে, আয়োজিত পাটপণ্য মেলায় ৩০টি স্টলে দুই শতাধিক পাটপণ্য প্রদর্শন করা হচ্ছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ৫টা পর্যন্ত চলবে। মেলা শেষ হবে আগামী ৭ জুলাই। এই মেলায় পাটপণ্য উৎপাদনকারীরা উপকৃত হবেন। একই সঙ্গে দেশি-বিদেশি ক্রেতারাও উৎসাহিত হবেন।

 

এ সম্পর্কিত আরও খবর