স্টপেজে বাস না থামার দায় যাত্রী-চালক উভয়ের?

ঢাকা, জাতীয়

রাকিবুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 12:27:18

রাজধানীর সড়কে যত্রতত্র যাত্রী ওঠানো-নামানোর প্রতিযোগিতায় নেমেছেন বেপরোয়া চালকরা। ঝুঁকি নিয়ে পরিবহনগুলোতে উঠছেন অসচেতন যাত্রীরাও। পাল্টাপাল্টি অভিযোগ চালক ও যাত্রী উভয়ের।

যাত্রীদের অভিযোগ, নির্ধারিত স্থানে বাস থামে না। আর চালকদের অভিযোগ, যাত্রীরা নির্ধারিত স্থানে দাঁড়ান না। আর এ অনিয়মের জন্য যাত্রী ও চালক উভয়কে দায়ী করছে পুলিশ।

বুধবার (৩ জুলাই) সরেজমিনে দেখা যায়, রামপুরা ব্রিজ সংলগ্ন ডিএমপি ট্রাফিক পূর্ব বিভাগের সহকারী পুলিশ কমিশনারের কার্যালয়ের পাশে বেপরোয়া চালকদের অনিয়ম। যাত্রাবাড়ীর দিকে রাস্তার শুরুতেই রয়েছে সিটি করপোরেশনের ময়লার গাড়ি। ময়লার গাড়ির সামনে এসে থামছে বাসগুলো।

নির্ধারিত স্থানে গাড়ি না থেমে সামনে অনেকদূর এগিয়ে গিয়ে থামছে/ ছবি: বার্তা২৪.কম

 

আর ঠিক পাশেই দাঁড়িয়ে মোটরসাইকেল থামিয়ে কাগজপত্র যাচাইয়ে ব্যস্ত ট্রাফিক পুলিশ। আবার রামপুরা ব্রিজের উপর এলোমেলো এসে থামছে বাসগুলো। যাত্রীদের ইশারায় হঠাৎ রাস্তার মাঝে থেমে পড়ছে বাস।

শুধু রামপুরা ব্রিজ নয়, রাজধানীর কয়েকটি এলাকা ঘুরে সরেজমিনে দেখা যায়, নির্ধারিত স্থানে কোনো পরিবহন থামছে না। চলন্ত গাড়ি থেকে যাত্রী নামানো বা উঠানোর ভয়ংকর চিত্র চোখে পড়ার মতো।

রামপুরা ব্রিজে এক পথচারী জানান, এমন দৃশ্য নতুন কোনো ঘটনা নয়। এভাবে নিয়মিতই অনিয়ম চলতে থাকে। পুলিশ শুধু লাইসেন্স দেখে আর মামলা দেয়।

ট্রাফিক সার্জেন্ট আরিফ বার্তা২৪.কম-কে বলেন, ‘যতক্ষণ থাকি তাদের সরিয়ে দিই। চলে গেলে তারা তাদের মতো গাড়ি চালায়, ইচ্ছা মতো গাড়ি দাঁড় করায়। অনেককেই মামলা দিয়েছি, কিন্তু চালকদের তাতে কোনো যায় আসে না।’

স্টপেজে গাড়ি না থামানোর জন্য যাত্রীদেরও দায়ি করেন এই পুলিশ কর্মকর্তা। তিনি বলেন, ‘যাত্রীরা যেখানেই পায়, সেখানেই গাড়িতে উঠতে চায়। নির্দিষ্ট স্টপেজ আছে কিন্তু তারা সেখানে দাঁড়ায় না।’

যাত্রীর অপেক্ষায় থাকা রিকশাচালক হুসেন মিয়া বলেন, ‘স্টপেজে গাড়ি থামালে যাত্রীরা সেখানে যেতে বাধ্য।’

জানা যায়, রাজধানীতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নির্ধারিত ১৫৫টি স্থানে বাস স্টপেজ নির্মাণ করে দুই সিটি করপোরেশন। সড়কে বাসে যাত্রী ওঠানো-নামানোর জন্য বসানো হয়েছে সাইনবোর্ড।

ডিএমপি (পূর্ব বিভাগ) রমনা জোনের সহকারী পুলিশ কমিশনার হুমায়ুন কবির বার্তা২৪.কম-কে বলেন, ‘যারা নিয়ম মানছেন না, তাদের বিরুদ্ধে আরো কঠোর হচ্ছি। চালকদের বিরুদ্ধে প্রসিকিউশনের মাধ্যমে ব্যবস্থা নিচ্ছি। যেসব গাড়ি নির্ধারিত স্থানে দাঁড়ায় না, তাদের বিরুদ্ধে প্রতিনিয়ত মামলা হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর