সংস্কৃতি চর্চায় নতুন মাত্রা জোগাবে রংপুর শিল্পকলা একাডেমি

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-31 09:25:30

এক সময় অযত্ন, অবহেলায় পড়ে থাকা রংপুর শিল্পকলা একাডেমি চত্বরের চেহারা বদলে গেছে। এখন নির্মাণাধীন নতুন ভবনকে ঘিরে মুখরিত সংস্কৃতিপল্লী খ্যাত এই চত্বর। দিন যতই যাচ্ছে চত্বরে ততই বাড়ছে সংস্কৃতি অনুরাগীদের আনাগোনা। সকাল থেকে রাত অবধি চলছে সাংস্কৃতিক কর্মকাণ্ড। যেন নির্মাণাধীন শিল্পকলা একাডেমিকে ঘিরে উজ্জীবিত এখানকার সংস্কৃতি কর্মীরা।

সাংস্কৃতিক আন্দোলন ও চর্চার উর্বর ভূমি হিসেবে পরিচিত রংপুরে প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে বিভাগীয় ও জেলা শিল্পকলা একাডেমি। ইতোমধ্যে ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। পাঁচতলা বিশিষ্ট অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্বলিত এই শিল্পকলা একাডেমির কাজ যত শেষের দিকে এগিয়ে যাচ্ছে ততই আনন্দে উদ্বেলিত হচ্ছেন এখানকার সংস্কৃতি পূজারীরা।

রংপুর মহানগরীর প্রাণকেন্দ্রে পাবলিক লাইব্রেরি চত্বরে পুরাতন শিল্পকলা একাডেমি ভবনের পাশেই প্রায় ৪৫ শতাংশ জমির উপর নির্মিত হচ্ছে অত্যাধুনিক শিল্পকলা ভবনটি। ২০১৭ সালের জানুয়ারিতে নির্মাণ কাজ শুরু হবার কথা থাকলেও বরাদ্দ দেরিতে আসায় সেপ্টেম্বরে নির্মাণ কাজ শুরু হয়। দেখতে দেখতে আঠারো মাস পেরিয়েছে। ইতোমধ্যে ৮০ ভাগ কাজ শেষ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে জিওবি’র (উন্নয়ন) অর্থায়নে গণপূর্ত বিভাগ রংপুর এ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

রংপুর গণপূর্ত বিভাগ সূত্রে জানা গেছে, নির্মাণাধীন নতুন এই ভবনটিতে ৪৮০ আসন বিশিষ্ট সুবিশাল একটি অডিটোরিয়াম থাকবে। পাশাপাশি এখানে থাকবে লাইব্রেরি, ক্যাফেটেরিয়া, ক্লাস রুম, অফিস রুম। পঞ্চম তলায় থাকবে সুসজ্জিত হবে ডরমিটরি, গ্যালারি, প্রশিক্ষণ কক্ষ, হলরুমসহ অন্যান্য কক্ষ। চলতি বছরের মধ্যে বিশাল পরিসরের এই শিল্পকলা একাডেমির কাজ শেষ হবে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি এই শিল্পকলা একাডেমি; এ অঞ্চলের সংস্কৃতি কর্মীদের প্রাণে সঞ্চার জোগাবে বলে মনে করছেন সংগঠকরা। তাদের কারো কারো মতে, প্রধানমন্ত্রীর এই উপহার বাঙালি সংস্কৃতির চর্চা, বিকাশ, প্রসার ও লালন প্রচেষ্টাকে আরো বেগবান করবে।

রংপুর মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান টুটুল বার্তা২৪.কম-কে বলেন, ‘সংস্কৃতিবান্ধব সরকারের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুরবাসীকে উপহার হিসেবে আধুনিক শিল্পকলা একাডেমি নির্মাণ করে দিচ্ছেন। এ ভবনটি নির্মিত হলে সংস্কৃতি প্রেমীদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন পূরণ হবে।’ এ বছরের মধ্যেই নতুন ভবনে কার্যক্রম শুরু করা যাবে বলেও তিনি জানান।

জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার নুঝাত তাবাসসুম রিমু বার্তা২৪.কম-কে বলেন, ‘নতুন শিল্পকলা একাডেমি ভবনের কাজ বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছে। সরকারের এ উদ্যোগে রংপুর বিভাগের মানুষের শিল্প সংস্কৃতি চর্চায় নতুন মাত্রা যোগ হবে।’

কাজটি সার্বিক তত্ত্বাবধায়ন করছেন রংপুর গণপূর্ত অধিদফতরের উপসহকারী প্রকৌশলী মোশাররফ হোসেন সরকার। বার্তা২৪.কম-কে তিনি বলেন, ‘ভবনের মূল কাজ শেষ হয়েছে। এখন অডিটোরিয়ামের কিছু কাজ বাকি আছে। চলতির বছরের শেষ দিকে নির্মাণ কাজ শেষ করে এটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে হস্তান্তর করা হবে।’

এ সম্পর্কিত আরও খবর