আত্মহত্যার আগে ধর্ষণের শিকার হয়েছিল স্কুলছাত্রী বর্ষা

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-09-01 05:18:16

রাজশাহীর মোহনপুরে স্কুলছাত্রী সুমাইয়া আক্তার বর্ষা আত্মহত্যা করার আগে ধর্ষণের শিকার হয়েছিল। পুলিশের হাতে আসা ফরেনসিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। শনিবার (৬ জুলাই) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী জেলার সহকারী পুলিশ সুপার সুমন দেব।

তিনি বার্তা২৪.কম-কে বলেন, ‘ফরেনসিক প্রতিবেদনে সুমাইয়া আক্তার বর্ষাকে ধর্ষণের আলামত পাওয়া গেছে। ঐ প্রতিবেদন রাজশাহী শিশু ও নারী নির্যাতন আদালত-২ এ জমা দিয়েছি। ফরেনসিক রিপোর্টে ধর্ষণের প্রমাণ পাওয়ায় এখন বর্ষার আত্মহত্যার ঘটনায় দায়েরকৃত মামলায় ধর্ষণের অপরাধের ধারাটিও যুক্ত হবে।’

জেলা পুলিশ সূত্র জানায়, মোহনপুর উপজেলার রবাকশিমইল স্কুলে ছাত্রী বর্ষাকে অপহরণের পর নিপীড়ন করে স্থানীয় বখাটে মুকুল। গত ২৩ এপ্রিল এই নির্যাতনের পর মামলা দায়ের করতে গেলে তার পরিবারকে হেনস্থা করেন মোহনপুর থানার ওসি আবুল হোসেন। চারদিন ধরে মামলা না নিয়ে নানাভাবে টালবাহানা করতে থাকেন তিনি। অবশেষে পুলিশ সুপার মো. শহিদুল্লাহর হস্তক্ষেপে ঘটনার চারদিন পর ২৭ এপ্রিল মামলা নেন ওসি।

এই মামলায় স্থানীয় বখাটে মুকুল ও বর্ষার সহপাঠী সোনিয়াসহ কয়েকজনকে আসামি করা হয়। পাশাপাশি বাড়ি হওয়ায় এরপরও মুকুলের পরিবার বর্ষাকে নানা ধরনের কটূক্তি অপবাদ দিতে থাকে। অপমান সইতে না পেরে গত ১৬ মে নিজ ঘরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে মোহনপুরের বিলপাড়া গ্রামের আব্দুল মান্নানের মেয়ে বর্ষা।

পরে থানায় আরেকটি মামলা দায়ের করেন তার বাবা। মামলায় মুকুল ও তার মাসহ ১৩ জনকে আসামি করা হয়। পুলিশ মামলার পাঁচ আসামিকে গ্রেফতার করে জেলহাজতে পাঠায়। মুকুল এখনো জেলহাজতে রয়েছে। বর্ষা আত্মহনন মামলা তদন্তের স্বার্থে ওসি আবুল হোসেনকে গত ২০ মে পুলিশ লাইনে ক্লোজড করা হয়। পরে তাকে সাময়িক বরখাস্তও করা হয়।

এদিকে, আত্মহত্যার আগে সুমাইয়া আক্তার বর্ষা চিরকুট লিখে যায়। তাতে লেখা ছিল, ‘প্রিয় বাবা-মা তোমাদের কাছ থেকে ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি তোমাদের থেকে অনেক কিছু পেয়েছি, অনেক আদর, অনেক ভালোবাসা। কিন্তু একটা মেয়ের কাছে তার মানসম্মান সবচেয়ে বড়। আমি আমার লজ্জার কথা সবাইকে বলতে বলতে নিজের কাছে অনেক ছোট হয়ে গেছি। প্রতিদিন পরপুরুষের কাছে এসব বলতে বলতে আমি আর পারছি না। অপরাধীকে শাস্তি দিলেই তো আমার মানসম্মান ফেরত পাব না। তাই আমাকে ক্ষমা করো।’

এ সম্পর্কিত আরও খবর