রাজধানীতে চলছে বহুমুখী পাটপণ্য মেলা

ঢাকা, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-31 03:43:48

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা উদ্যোক্তাদের উৎপাদিত বিভিন্ন ডিজাইনের পাটপণ্য প্রদর্শন ও বিক্রয়ের জন্য একই ছাদের নিচে চলছে পাঁচ দিনব্যাপী পাট পণ্য মেলা।

উদ্যোক্তাদের উৎপাদিত বিভিন্ন ডিজাইনের বহুমুখী পাটপণ্য প্রদর্শন ও বিক্রয়ের জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে মতিঝিলের করিম চেম্বারের পাটপণ্য প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র স্থাপন করা হয়েছে। এই কেন্দ্রের মাধ্যমে ক্রেতাদের একই জায়গা থেকে পছন্দ মতো বহুমুখী পাটপণ্য পাওয়ার সুযোগ করে দেওয়া হয়েছে।

পাটের তৈরি ব্যাগ, হ্যান্ডব্যাগ পণ্য মেলায় ওঠে, ছবি: বার্তা২৪

 

শনিবার (৬ জুলাই) দুপুরে রাজধানীর মতিঝিলে করিম চেম্বারে বহুমুখী পাটপণ্য মেলা ঘুরে দেখা যায় পাটের তৈরি বিভিন্ন ধরনের পণ্য প্রদর্শন এবং বিক্রিও করা হচ্ছে। এবারের মেলায় এসেছে পাট দিয়ে তৈরি অফিস আইটেম, বিভিন্ন প্রকার ব্যাগ, গৃহসজ্জা পণ্য, গৃহস্থালি পণ্য, নার্সারি আইটেম, পরিধেয় বস্ত্র, হাতের তৈরি কাগজের পণ্যসহ বিভিন্ন ধরনের সামগ্রী।

পাট দিয়ে তৈরি ঘর সাজানোর পণ্য, ছবি: বার্তা২৪

 

জাতীয় পুরস্কারপ্রাপ্ত নারী উদ্যোক্তা রাজশাহী নকাশাঘরের কর্ণধার পারভীন আক্তার বার্তা২৪.কমকে বলেন, ‘আমি প্রায় আট বছর পাট নিয়ে কাজ করে আসছি। পাঠ নিয়ে কাজ করার মূল কারণ হলো এটা পরিবেশবান্ধব এবং পচনশীল। এবারের মেলায় আমি নিয়ে এসেছি পাট দিয়ে তৈরি পণ্যসামগ্রী যেমন: ব্যাগ, ওয়ালম্যাট, টেবিলম্যাট,পাটের ব্যাগ, বিভিন্ন ধরনের হ্যান্ডিক্যাপ, পাটের তৈরি পাপশ, ঘর সাজানো সোপিস,পাট দিয়ে তৈরি টয়লেটে টাওয়ালসহ পাট দিয়ে তৈরি বিভিন্ন ধরনের সামগ্রী।

পাটের তৈরি ব্যাগ, ছবি: সংগৃহীত

 

রংপুর থেকে আসা রাইদাহ হ্যান্ডিক্রাফটের স্বত্বাধিকারী চন্দনা আহমেদ বার্তা২৪.কমকে বলেন, ‘বাংলাদেশের যতোগুলো এই ধরনের উদ্যোক্তা আছে তাদেরকে পণ্য প্রদর্শন ও বিক্রয়ের জন্য সরকারের স্থায়ী নির্দিষ্ট স্থান করে দিলে আমরা সবাই সবার পণ্য সম্পর্কে যেমন দেখতে পারব সাধারণ মানুষের আগ্রহ আরও বাড়বে পাটপণ্যে। প্রথমবারের মতো মতিঝিলের হওয়া এই মেলায় আমরা বেশ ভালোই সাড়া পেয়েছি। আমার হ্যান্ডিক্রাফট আইটেমের দাম ১০০ টাকা থেকে শুরু করে ১২০০ টাকার মধ্যে পাওয়া যায়।’

নারী সমবায় সমিতির স্টল, ছবি: বার্তা২৪

 

জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এর একাউন্ট অফিসার আমিন আহম্মেদ মেলা সম্পর্কে বার্তা২৪.কমকে বলেন, ‘পাটপণ্যের বহুমুখীকরণ ও ব্যবহারের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তারই অংশ হিসেবে উদ্যোক্তাদের পণ্যের প্রসার ঘটানোর জন্য এই মেলার আয়োজন করা হয়েছে। নিবন্ধিত উদ্যোক্তার সংখ্যা ৬৬৯ এর মতো। এর মধ্যে মোট উৎপাদিত বহুমুখী পাটপণ্য ২৫০টি। এবারের পাট মেলায় ৩৩টি স্টল আছে। মেলা শুরু থেকে আজ পর্যন্ত ভালোই সাড়া পেয়েছি। এবারের মেলায় লেডিস ব্যাগ, গৃহস্থালি সামগ্রী, হোম ডেকোরেশন সামগ্রী বেশি চলছে। নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করতেই এই মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

মেলায় ব্যস্ত সময় পার করছে দোকানদাররা, ছবি: সংগৃহীত

 

উল্লেখ, বুধবার (৩ জুলাই) বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধন করা হয়। ৩ জুলাই শুরু হয়ে ৭ জুলাই অর্থাৎ ৫ দিনব্যাপী পাটপণ্যের মেলা চলবে।

এ সম্পর্কিত আরও খবর