গণপরিবহন সংকটে ভাড়া তিনগুণ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 15:24:00

যাত্রাবাড়ী থেকে শাহাবাগ যাবেন সজল মিয়া। প্রতিদিন এখানে অসংখ্য লোকাল বাস থাকলেও আজ সে সংখ্যা খুবই কম। দু'একটি লোকাল বাস থাকলেও তারা ভাড়া হাঁকছেন তিনগুণ বা তার চেয়েও বেশি।

রোববার (৭ জুলাই) গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা হরতালের মধ্যে প্রাইভেটকার, দূরপাল্লার বাস ও রিকশা-ভ্যান স্বাভাবিকভাবে চলাচল করছে। কিছু কিছু জায়গায় যানজটও দেখা গেছে। তবে গণপরিবহনের সংখ্যা কিছুটা কম।

যাত্রীদের অভিযোগ, যাত্রাবাড়ী থেকে শাহাবাগের ভাড়া ১০ টাকা। কিন্তু আজ ৩০ থেকে ৪০ টাকা নেয়া হচ্ছে। আর মিরপুরে যাওয়ার ক্ষেত্রেও নেয়া হচ্ছে বেশি ভাড়া। কখনো কখনো একশ টাকাও চাওয়া হচ্ছে।

যাত্রাবাড়ী ঘুরে দেখা গেছে, এই সড়কে শিকড়, খাজাবাবাসহ নিয়মিত চলাচলকৃত পরিবহনগুলো আজ চলছে না। তবে মাঝে মাঝে যাত্রাবাড়ী থেকে গাবতলী রুটের দু'একটি বাস আসলেও তারা ভাড়া হাঁকছেন তিনগুণ বা তার চেয়েও বেশি। যাত্রাবাড়ী থেকে বাসে উঠলেই দিতে হচ্ছে ৩০ টাকা। ফলে অনেক যাত্রীকে দীর্ঘসময় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

সায়েদাবাদ, মতিঝিল ঘুরেও একই চিত্র দেখা গেছে। যাত্রীরা দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকলেও গাড়ি পাচ্ছেন না। পেলেও বেশি ভাড়ার জন্য উঠতে পারছেন না।

যাত্রাবাড়ীতে বাসের জন্য অপেক্ষা করা মেহেদি হাসান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘এক ঘণ্টা ধরে অপেক্ষা করছি, মিরপুরের কোনো বাসই পাচ্ছি না। মাঝে মাঝে দু'একটি বাস আসলেও যে ভাড়া চায় তা দিয়ে যাওয়া সম্ভব না। তাই অপেক্ষা করছি শিকড় বাসের জন্য।’

বঙ্গবন্ধু মেডিকেল কলেজে যাবেন শাহিনুর বেগম। সায়েদাবাদে অপেক্ষা করছেন দীর্ঘক্ষণ যাবৎ। গাড়ি না পেয়ে হতাশ হয়ে তিনি বলেন, ‘শাহাবাগে মেডিকেলে যামু। এর লাইগা দাঁড়াইয়া আছি, তয় রাস্তায় কোনো বাস নাই। বাস আইলেও ভাড়া চায় অনেক। রিকশার ভাড়াও চায় বেশি। কেমনে যামু বুঝতাছি না।’

মিরপুরগামী লোকাল বাসের হেলপার শহিদুল বলেন, ‘এইদিকে তেমন বাস নাই। আর হরতালে গাড়ি নামাইলে রিস্ক আছে। আমরা রিস্ক নিয়াও গাড়ি বাইর করছি। তাই আজকে একটু বেশি ভাড়া নিচ্ছি।’

এ সম্পর্কিত আরও খবর