জলবায়ু সংকট মোকাবিলায় ৩৩ মিলিয়ন ডলার বিনিয়োগ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-14 00:46:02

জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় ও সহিষ্ণুতা বাড়াতে ৩৩ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং গ্রিন ক্লাইমেন্ট ফান্ড (জিসিএফ)। মোট ব্যয়ের আট মিলিয়ন মার্কিন ডলার মন্ত্রণালয় অর্থায়ন করছে আর বাকি ২৫ মিলিয়ন অর্থায়ন করছে জিসিএফ।

রোববার (৭ জুলাই) রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) মিলনায়তনে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার এসব তথ্য জানান।

তিনি জানান, যৌথভাবে বিশ্বের বৃহত্তম জলবায়ু তহবিল, জিসিএফের আর্থিক সহায়তায় খুলনা ও সাতক্ষীরা অঞ্চলের প্রায় সাত লাখ মানুষ বিশেষত নারী ও কিশোরীদের জলবায়ু অভিযোজন ও সহিষ্ণুতা বাড়াতে ছয় বছরের প্রকল্প বাস্তবায়নের জন্য উদ্যোগ নিয়েছে।

কামরুন নাহার বলেন, 'জলবায়ু পরিবর্তনে নারীদের ক্ষতি বেশি হয়। তাই তাদের সক্ষমতা বাড়াতে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এই প্রকল্পের মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নারীদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে তাদেরকে চেঞ্জ এজেন্ট হিসেবে গড়ে তোলা হবে, যা হবে দৃষ্টান্ত মূলক। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া থেকে জীবন-জীবিকা রক্ষার জন্য নারীরা এখানে পরিকল্পনা গ্রহণ, বাস্তবায়ন ও পরিচালনা করবে এবং বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে নিয়ে যেতে ভূমিকা রাখবে।'

ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি টেকসই উন্নয়নের ওপর গুরুত্ব দিয়ে বলেন, 'কাউকে পেছনে না ফেলে, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। এই লক্ষ্যে আমরা সরকার ও অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থা যেমন জিসিএফের সঙ্গে কাজ করে যাচ্ছি। নারীরা যেহেতু জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়ার কারণে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে, তাই তাদের বাদ দিয়ে কোনোভাবেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা যাবে না।'

এ সম্পর্কিত আরও খবর