‘২০২৩-২৪ সালের মধ্যে ডাবল ডিজিটে জিডিপি’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 10:56:16

আগামী ২০২৩-২৪ সালের মধ্যে দেশের জিডিপি ডাবল ডিজিটে উন্নীত করার দৃঢ় প্রত্যয়ের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে লক্ষ্য নিয়েই সরকার কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।

শেখ হাসিনা বলেন, গত এক দশকে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির গড় হার ৬ শতাংশের উপরে, বিগত তিন বছর একটানা আমরা সাত শতাংশের উপরে গিয়েছি। এবারের যে অর্থবছর বিগত হলো সেখানে আমরা ৮ দশমিক ১ শতাংশ জিডিপি অর্জন করতে সক্ষম হয়েছি। আমাদের লক্ষ্য সামনে এগিয়ে যাওয়া। আমরা বর্তমানে যে বাজেট দিয়েছি সেখানে আমরা লক্ষ্য স্থির করেছি যে, আমাদের জিডিপি হবে ৮ দশমিক ২ শতাংশ। কিন্তু এটা সামনের দিকে এগিয়ে যাবে। ২০২৩-২৪ সালের মধ্যে আমাদের জিডিপি আমরা ডাবল ডিজিটে নিয়ে যাব অর্থাৎ ১০ ভাগে উন্নীত করব।

সোমবার (৮ জুলাই) সকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন ফাইন্যান্সিয়াল রেগুলেটর ট্রেনিং ইনিশিয়েটিভ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমাদের সরকার দেশের সামগ্রিক অর্থনৈতিক অগ্রগতি এবং দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কারণ বাংলাদেশ আওয়ামী লীগ বাংলাদেশের জনগণের প্রতিষ্ঠান। বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের সকল শর্ত পূরণ করেছে।

শেখ হাসিনা আরো বলেন, বর্তমানে দেশের মানুষের মাথাপিছু আয় ও ক্রয়ক্ষমতা বেড়েছে। দারিদ্র্যের হার কমে এখন ২১ শতাংশে হ্রাস পেয়েছে। মাথাপিছু আয় ১ হাজার ৯শ ৯ ডলারে উন্নীত হয়েছে। খুব শিগগিরই আমরা ২ হাজার ডলারে চলে যাব। এর পাশাপাশি আমাদের মুদ্রাস্ফীতি ৫ দশমিক ৪ শতাংশে ধরে রাখতে সক্ষম হয়েছি। গত ১০ বছরে দেড় কোটি মানুষের কর্মসংস্থান হয়েছে। ৫ কোটি মানুষ নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তে উঠে এসেছে। আমরা চাচ্ছি, কোন মানুষই দরিদ্র থাকবে না। সেভাবে আমরা পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছি।

সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যাণ্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল আলম। উদ্বোধনী বক্তব্য রাখেন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের বাংলাদেশ প্রতিনিধি মনমোহন প্রকাশ।

এ সম্পর্কিত আরও খবর