বাইলেন ছাড়া সড়কে রিকশা চলতে পারবে না

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 04:49:26

বাইলেন ছাড়া কোনো রিকশা চলতে পারবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেছেন, প্রগতি সরণি (কুড়িল বিশ্বরোড থেকে মালিবাগ পর্যন্ত সড়ক) থেকে পর্যায়ক্রমে রিকশা চলাচল বন্ধ করা হবে।

তিনি জানান, অবৈধ রিকশা শনাক্ত করতে বৈধ রিকশাগুলোতে কিউআর কোড বসানো হবে। তবে কোনো রিকশা মূল সড়কে চলতে পারবে না। তারা নন মেকানিক্যাল ট্রান্সপোর্ট (এনএমটি) বা বাইলেনে রিকশা চালাবেন।

বুধবার (৯ জুলাই) দুপুরে ডিএনসিসি’র নগরভবনে রিকশা মালিক-চালক- প্রতিনিধি এবং ওয়ার্ড প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, অবৈধ রিকশা ও গ্যারেজ শনাক্ত করতে আমরা ওয়ার্ড ভিত্তিক কমিটি গঠন করে দেব। সিটি করপোরেশন এলাকায় বৈধ রিকশাগুলোকে কিউআর কোড করে দেওয়া হবে। এটার যেন নকল না হতে পারে সেজন্য সর্বোচ্চ উন্নত প্রযুক্তি ও প্রযুক্তিবিদদের কাজে লাগানো হবে। চালাকদের ডাটাবেজ করা হবে। এতে বোঝা যাবে কোন রিকশা কে চালাচ্ছেন। রিকশা চালকদের জন্য ওয়ার্ড ভিত্তিক বিভিন্ন রঙের ড্রেস করে দেওয়া হবে।

তিনি বলেন, সিটি করপোরেশনের ২৩০০ কিলোমিটার রোড আছে। এর মধ্যে মাত্র ১৫ কিলোমিটার সড়কে রিকশা বন্ধ করে দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য মূল সড়কে রিকশা বন্ধ করে দেওয়া হবে। কুড়িল থেকে রামপুরা পর্যন্ত বাইলেন আছে। যেখানে বাইলেন আছে সেখানে রিকশা চলবে না। আর যেখানে বাইলেন নেই সেখানে ভেতরের সড়ক দিয়ে চলাচল করবে।

রিকশার মালিক, চালক এবং সংশ্লিষ্টদের প্রতি সহযোগিতা করার আহবান জানান মেয়র। রিকশা-ভ্যান মালিক ও চালক সমিতির নেতৃবৃন্দের বক্তব্যের সঙ্গে একাত্মতা প্রকাশ করে তিনি বলেন, অবৈধ রিকশা চলাচল পর্যায়ক্রমে বন্ধ করা উচিৎ। এ লক্ষ্যে সব বৈধ রিকশা মালিকদের 'কিউ আর কোড' প্রদান করা হবে, যাতে অবৈধ রিকশা শনাক্ত করা যায়।

বৈধ রিকশাচালকদের ডাটাবেস প্রস্তুত করা এবং ওয়ার্ডভিত্তিক রিকশা চালকদের পোশাক প্রদান করার প্রস্তাব করেন তিনি।

সভায় অন্যান্যের মধ্যে ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, ডিএমপি ট্রাফিকের অতিরিক্ত কমিশনার মফিজ উদ্দিন আহমেদ, ওয়ার্ড কাউন্সিলর লিয়াকত আলী, জাকির হোসেন বাবুল, বাড্ডা, রামপুরা, ভাটারা এলাকার রিকশা-ভ্যান মালিক ও চালক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর