‘সুন্দরবন ধ্বংসকারীদের আইনের আওতায় আনতে হবে’

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খুলনা | 2023-08-25 10:53:48

১৫ দিনব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন করতে গিয়ে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, ‘সুন্দরবন খুলনাঞ্চলকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে আসছে। যারা সুন্দরবনকে ধ্বংস করতে চায়, তাদের আইনের আওতায় আনতে হবে। সবাইকে বৃক্ষরোপণে আরও বেশি উদ্বুদ্ধ করতে হবে।’

বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে খুলনার সার্কিট হাউজ মাঠে বৃক্ষমেলার উদ্বোধন করেন মেয়র তালুকদার আব্দুল খালেক। খুলনা জেলা প্রশাসনের সহযোগিতায় সুন্দরবন পশ্চিম বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদফতর এ অনুষ্ঠানের আয়োজন করে। ৬১টি স্টল নিয়ে এবারের বৃক্ষমেলা শুরু হয়েছে।

মেয়র খালেক বলেন, ‘বৃক্ষ অমূল্য সম্পদ। নির্মল পরিবেশ নিশ্চিতকরণ এবং ঝড়-জলোচ্ছ্বাস থেকে জানমাল রক্ষায় বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। গাছ বাতাস থেকে ক্ষতিকর কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে এবং আমাদের বেঁচে থাকার জন্য অতি প্রয়োজনীয় অক্সিজেন নিঃসরণ করে। তাই নিজেদের অস্তিত্বের প্রয়োজনে অগ্রাধিকার ভিত্তিতে বন রক্ষায় কার্যকর ব্যবস্থা নিতে হবে।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, রেঞ্জ ডিআইজি ড. খ: মহিদ উদ্দিন, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ বশিরুল-আল-মামুন, বন সংরক্ষক মোঃ আমীর হোসাইন চৌধুরী, কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক কাজী আব্দুল মান্নান, খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, কেএমপির উপ-কমিশনার মোঃ এহসান শাহ, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক পংকজ কান্তি মজুমদার প্রমুখ।

এর আগে নগরীর শহিদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়। শোভাযাত্রায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে। মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

এ সম্পর্কিত আরও খবর