‘দুদকে ডিজিটাল ফরেনসিক ল্যাব হ‌বে’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 19:17:09

দুর্নী‌তি দমন ক‌মিশ‌নের (দুদক) কার্যক্রমে অগ্রগ‌তি, স্বচ্ছতা বাড়া‌নো, অনুসন্ধান ও তদন্তে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার ল‌ক্ষ্যে ডি‌জিটাল ফ‌রেন‌সিক ল্যা‌বরেট‌রি নির্মাণ করা হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন দুদক স‌চিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত।

বৃহস্প‌তিবার (১১ জুলাই) দুদক কর্মকর্তা‌দের ‘অনুসন্ধান ও তদন্ত সংক্রান্ত’ প্রশিক্ষণ শেষে সনদপত্র বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

দুদকের পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালক ও উপ-সহকারী পরিচালক পদমর্যাদার মোট ৩০ জন কর্মকর্তাকে নি‌য়ে সাত দিনের প্র‌শিক্ষণশালার আ‌য়োজন ক‌রে প্রতিষ্ঠানটি।

সনদপত্র বিতরণ অনুষ্ঠা‌নে দুদক সচিব বলেন, ‘অভিযোগের অনুসন্ধান ও তদন্তে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার পদক্ষেপ নেওয়া হয়েছে। এই লক্ষ্যে দুদ‌কে ডিজিটাল ফরেনসিক ল্যাবরেটরি স্থাপন করা হচ্ছে।’

জিজ্ঞাসাবাদ, গ্রেফতার, অনুসন্ধান ও তদন্তে সর্বোচ্চ স্বচ্ছতা নিশ্চিত করার আহ্বান জানিয়ে কর্মকর্তা‌দের উদ্দেশে তি‌নি বলেন, ‘প্রতিটি ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবাদিহিতা নিশ্চিত করতে হবে। প্রশিক্ষণের মাধ্যমে যা শিখবেন, তা কর্মক্ষেত্রে ব্যবহার করতে হ‌বে। প্রশিক্ষণের মাধ্যমে নিজেদের দক্ষতাকে শাণিত কর‌তে হ‌বে।’

এ সম্পর্কিত আরও খবর