সমুদ্রদূষণ উন্নয়নশীল দেশগুলোর জন্য মারাত্মক হুমকি: পরিবেশমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 01:19:40

সমুদ্রদূষণ উন্নয়নশীল দেশগুলোর জন্য মারাত্মক হুমকির কারণ বলে জানিয়েছেন বন, পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন।

তিনি বলেছেন, সামুদ্রিক দূষণ দক্ষিণ এশিয়ার উন্নয়নশীল দেশগুলোর জন্য মারাত্মক হুমকির কারণ। বিশেষ করে উপকূলীয় অঞ্চলগুলোতে এর প্রভাব বেশি। বিশেষজ্ঞদের মতে সামুদ্রিক ও উপকূলীয় অঞ্চলগুলো ক্রমাগত ধ্বংসের দিকে যাচ্ছে।

শুক্রবার (১২ জুলাই) সকালে হোটেল সোনারগাঁ "ন্যাশনাল ওয়ার্কশপ অন দ্যা প্রমোশন অব লন্ডন প্রটোকল" এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ, ভারত, মালদ্বীপ, পাকিস্তান এবং শ্রীলঙ্কা পঞ্চম অবস্থানে রয়েছে। বেশি জনসংখ্যা, কম আয়, কম উন্নয়নসূচক এবং জীবিকার জন্য প্রকৃতির উপর নির্ভরতা এসব দেশের চিত্র। তাদের জীবনযাত্রা সমুদ্রের নির্ভরশীল। ফলে এই অঞ্চলের মানুষের মাধ্যমে পরিবেশ বেশিমাত্রায় দূষণ হচ্ছে, যা দীর্ঘদিন ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

মন্ত্রী বলেন, তেল-কেমিক্যাল দূষণ, আবর্জনা, কৃষি থেকে সৃষ্ট আবর্জনা, ড্রেনের ময়লা দক্ষিণ এশিয়ার সমুদ্র দূষণের প্রধান কারণ। বাংলাদেশের পরিবেশ আরো বেশি ঝুঁকির মু্খে, কারণে এখানে সামুদ্রিক দূষণের মাত্রাও বেশি। মাটি ও পানি দূষণের কারণে সমুদ্রের অবস্থা ঝুঁকির মুখে।

বন, পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, কিছু অদৃশ্য দূষণ রয়েছে, যা উপকূলীয় অঞ্চলের মানুষ অনুধাবন করতে পারে না। অনেক সময় বিষ প্রয়োগ করে মাছ মারা হয়, যা ভয়াবহ দূষণের কারণ। এই বিষের পানি যখন সুন্দরবনে ছড়িয়ে পড়ে তখন মাছ, পশু অসুস্থ হয় পড়ে। এ সমস্যা মানুষ দ্বারাই সৃষ্টি হচ্ছে। সুন্দরবনের অনেক প্রাণিই মিষ্টি পানির জন্য বেঁচে আছে, কিছু কিছু এলাকায় চিংড়ি চাষের নামে মিষ্টি পানি ধরে রাখা হচ্ছে, যা ভয়াবহ দু:শ্চিন্তার কারণ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সেকাপ'র মহাপরিচালক ড. আবাস বাশির। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মন্ত্রণালয়ের সচিব আব্দুল্লাহ আল মহসিন চৌধুরী প্রমুখ।

 

এ সম্পর্কিত আরও খবর