১২৫ বছরের পুরনো পুকুরে মার্কেট নির্মাণ!

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা টোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-09-01 07:05:16

রংপুর মহানগরীর ১২৫ বছরের ঐতিহ্যবাহী মন্থনা পুকুরের উপর মার্কেট নির্মাণের অভিযোগ উঠেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের বিরুদ্ধে। সরকারি বিধি নিষেধ উপেক্ষা করে সংস্কার ও খননের নাম ভাঙিয়ে ফায়ার সার্ভিসের একটি স্বার্থান্বেষী মহল এ কাজ করছে।

শনিবার (১৩ জুলাই) দুপুরে রংপুরের একটি হোটেলে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ করে ঐতিহ্যবাহী মন্থনা পুকুর রক্ষা সংগ্রাম কমিটি।

অবিলম্বে জনগুরুত্বপূর্ণ মন্থনা পুকুর ভরাট করে মার্কেট নির্মাণ বন্ধকরণ ও সংরক্ষণ করা না হলে আইনি প্রক্রিয়ায় লড়াই চালিয়ে যাবার ঘোষণা দিয়েছেন কমিটির নেতৃবৃন্দ।



সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠক অ্যাডভোকেট দীপক কুমার সাহা বলেন, ‘মন্থনা পুকুরটি ১২৫ বছরের পুরাতন ও ঐহিত্যবাহী পুকুর। যার সঙ্গে রংপুরের ইতিহাস ও ঐহিত্য জড়িত। এই পুকুরে জমিদার আমল থেকে ১৯৭২ সাল পর্যন্ত নগরীর সকল মন্ডব, মন্দিরের দুর্গা প্রতিমা বিসর্জন দেওয়া হতো। সনাতন ধর্মাবলম্বীরা এখানে ঘাট পূজা, বিয়ের সময় ঘাট কার্যসহ বিভিন্ন রীতি-নীতি পালন করতো। আজ সেই পুকুর চোখের সামনে ভরাট করা হচ্ছে।’

অভিযোগ করা হয়, নির্মাণ কাজ বন্ধ রাখতে জেলা প্রশাসন ও সিটি মেয়রের পক্ষ থেকে বলার পরও ফায়ার সার্ভিস অফিসের একটি স্বার্থান্বেষী মহল পুকুরের পশ্চিম পাশে মার্কেট নির্মাণের জন্য গভীর খনন করে আরসিসি পিলার স্থাপন কাজ করছে। এতে করে পশ্চিম পাশের জনসাধারণের চলাচলের রাস্তাটি ভেঙে পড়ায় স্বাভাবিকভাবে চলাচল বিঘ্নিত হচ্ছে। অথচ পরিবেশবান্ধব পুকুর ও জলাশয় সংরক্ষণে উচ্চ আদালত ও প্রধানমন্ত্রীর নির্দেশনা থাকলেও তা মানছে না রংপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- ঐতিহ্যবাহী মন্থনা পুকুর রক্ষা সংগ্রাম কমিটির সদস্য আব্দুস সাহেদ মন্টু, মুক্তিযোদ্ধা শাহাদাৎ হোসেন, মুক্তিযোদ্ধা সদরুল আলম দুলু, অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, অ্যাডভোকেট মুনির চৌধুরী, কাজী মাজিরুল ইসলাম লিটন, গৌতম রায়, আব্দুল কুদ্দুস, দেবদাস ঘোষ দেবু, পলাশ কান্তি নাগ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর