সিলেটে বন্যার পানি বেড়েই চলছে

সিলেট, জাতীয়

আবু বক্কর, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, সিলেট | 2023-08-27 18:16:10

গত কয়েক দিনের টানা বর্ষণে ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটে বন্যার পানি বেড়েই চলেছে। মুশলধারে বৃষ্টির কারণে শনিবার (১৩ জুলাই) নতুন করে প্লাবিত হচ্ছে বিভিন্ন উপজেলার নিম্নাঞ্চল।

সিলেটের প্রায় সবগুলো নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ইতোমধ্যে সিলেটের বেশ কয়েকটি উপজেলা পানিতে তলিয়ে গেছে। যে হারে পানি বাড়ছে, তাতে আরও নতুন এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কায় শঙ্কিত সচেতন মহল।

পানি ঢুকে মাঝ পথেই সিএনজি নষ্ট, ছবি: আবু বক্কর

 

পাহাড়ি ঢল আর টানা বৃষ্টিতে নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তলিয়ে গেছে নিম্নাঞ্চলের ঘরবাড়ি ও শিক্ষাপ্রতিষ্ঠান। পানিতে তলিয়ে যাওয়ায় সিলেটের অর্ধশত বিদ্যালয়ে পাঠদান বন্ধ রয়েছে।

টানা বর্ষণে সৃষ্ট বন্যায় কোম্পানীগঞ্জের অন্যতম পর্যটন স্পট সাদা পাথর পানিতে তলিয়ে গেছে। পর্যটকরা দ্রুত ফিরে আসছেন ওই এলাকা থেকে। এছাড়া এই উপজেলায় পাথর ও বালু উত্তোলন বন্ধ রয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন শ্রমিক ও ব্যবসায়ীরা। এছাড়া ধলাই, পিয়াইন নদীতে পানি বৃদ্ধির কারণে উপজেলার সবকটি হাওর তলিয়ে গেছে।

কোম্পানীগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জী বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেছি। উপজেলার বিভিন্ন আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে। বন্যা কবলিত এলাকায় একটি মেডিকেল টিম গঠন করা হচ্ছে। এছাড়াও বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

তিনি আর জানান, ৮ মেট্রিক টন চাল বরাদ্দ পেয়েছি। এগুলো বিতরণ করা হবে। এছাড়া প্রয়োজন পড়লে আরও বরাদ্দ পাবো।

এ সম্পর্কিত আরও খবর