এরশাদের স্কাইভিউ ও একটি কবিতা

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-09-01 22:38:31

এরশাদের বহু স্মৃজিবিজড়িত রংপুরের স্কাইভিউ। এই নিবাসে সাঁটানো রয়েছে একটি কবিতা। ২০১৮ সালের পহেলা অক্টোবর এই কবিতার জন্ম। যার রচয়িতা হুসেইন মুহম্মদ এরশাদ। দেয়ালের বুকে লেখা কবিতার শিরোনাম ‘এসো পান্থ আমার নিবাসে’।

এই কবিতায় কবি এরশাদ লিখেছেন-

‘কে তুমি পান্থ থমকে দাঁড়ালে
আমার সম্মুখে-বিমুদ্ধ বিস্ময়ে।
চিনতে কি পারো-মনে কি পড়ে?
আমি যে তোমাদেরই একজন
ভালোবাসায় সিক্ত প্রাণের মানুষ।
এই নিবাসে স্মৃতির সম্ভার সাজিয়ে
বসে আছি তোমারই প্রতিক্ষায়।
এখানে আসবে-এখানে বসবে,
মনের যত কথা হবে বিনিময়
তোমার সনে নিভৃতে নির্জনে।’

শত ব্যস্ততার মাঝে একটু সময় পেলেই এরশাদ এই রংপুরের স্কাইভিউতে আসতেন। তাঁর রাজনৈতিক জীবনে রংপুর সবচেয়ে বড় আঁতুরঘর। তাই এখানে সফরে এলে শৈশবের স্মৃতি মোড়ানো সেনপাড়ার স্কাইভিউতে খানিকটা সময় কাটাতেন। সেখানে বসে পরিবারের লোকজনসহ দলের নেতা-কর্মীদের খোঁজখবর নিতেন।

আজ এরশাদ নেই। আছে স্কাইভিউ। সেখানে দেয়ালে মোজাইক পাথরে লেখা সেই কবিতাটি রয়েছে। কবিতার ভাষায় কবি এরশাদ যেন ডাকছেন তাঁর ভক্ত অনুরাগীদের। বলছেন ‘এসো পান্থ আমার নিবাসে’। এই কবিতার আড়ালে আছে কত শত স্মৃতি।

দীর্ঘ ৩৩ বছরের রাজনৈতিক জীবনে এরশাদ লিখেছেন অসংখ্য গান ও কবিতা। প্রকাশনায় এনেছেন জীবনকর্ম নিয়ে তাঁর লেখা বেশ কয়েকটি বইও। শুধু লেখালেখি নয় নিয়মিত মাঠে গলফও খেলেছেন। বয়সের ভারে ন্যুয়ে পড়লেও এরশাদের কথাবার্তা আর চলাফেরায় ছিল আবেগ, ভালোবাসা আর হৃদয়িক টানাপোড়েন।

হুসেইন মুহম্মদ এরশাদ। বহু গুণে গুণান্বিত তিনি। সেনা প্রধান থেকে সামরিক শাসক। রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রীর বিশেষ দূত। অতঃপর বিরোধীদলীয় নেতা। দীর্ঘ সামরিক ও রাজনৈতিক জীবনে বহুল আলোচিত সমালোচিত অবসরপ্রাপ্ত লেফল্যান্ট জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদের নাম নানা কারণে লেখা থাকবে ইতিহাসের পাতায়।

এ সম্পর্কিত আরও খবর