বিলের মাঝে পুকুর, ২০০ বিঘা আবাদি জমিতে জলাবদ্ধতা

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-29 11:03:31

রাজশাহীর দুর্গাপুর উপজেলার দূর্গাদহ গ্রামের বাগমারা বিলে অবৈধভাবে খনন করা একটি পুকুরের পাড় যেন কৃষকের মরণ ফাঁদ হয়ে দাঁড়িয়েছে। ২০০ বিঘা তিন ফসলি জমি অনাবাদি হয়ে পড়ায় দিশেহারা হয়ে পড়েছেন ঐ এলাকার কৃষকরা। এই ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষকরা অবৈধভাবে খনন করা ঐ পুকুরের পাড় অপসারণে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, দুর্গাপুর উপজেলার জয়নগর ইউনিয়নের দূর্গাদহ গ্রামের বাগমারা বিলে প্রায় দেড় মাস আগে একই এলাকার হাফিজুর রহমান নামের এক ব্যক্তি প্রায় ১৫ বিঘা তিন ফসলি জমি দখল করে পুকুর খনন শুরু করেন।

এরপর একই এলাকার কৃষকরা মিলিত হয়ে তাদের ফসলি জমি রক্ষায় পুকুর খনন বন্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ দায়ের করেন। অভিযোগ পাওয়ার পরই উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন সরকার অভিযান চালিয়ে পুকুর খনন বন্ধ করে দেন।

এ সময় ভ্রাম্যমাণ আদালতে অবৈধ পুকুর খননের দায়ে মালিক হাফিজুর রহমানের অর্থদণ্ড ও গাড়ির ব্যাটারি জব্দ করা হয়। এর ১৫ দিন পর পুকুর মালিক হাফিজুর স্থানীয় ইউপি সদস্য আব্দুর রশিদের সহযোগিতায় আবারো গোপনে রাতে ঐ পুকুরের চারদিকে পাড় বাঁধেন।

এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবারো অভিযান চালিয়ে স্থানীয় ইউপি আব্দুর রশিদকে পুকুর খনন বন্ধ ও পুকুরের পাড় অপসারণের নিদের্শ দেন। এর দেড় মাস অতিবাহিত হলেও এখনো পর্যন্ত পুকুর পাড় অপসারণ করা হয়নি।

অভিযোগকারী কৃষক আহসান, দুলাল মণ্ডল ও মুনছুর সরকার জানান, আমন মৌসুম চললেও কৃষকরা এখনো পর্যন্ত ধান রোপন করতে পারেননি। অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতা দেখা দিয়েছে। ঐ পুকর পাড় অপসারণ না হলে তাদের কৃষি জমি বলে আর কিছু থাকবে না। প্রায় ২০০ বিঘা ফসলি জমি বর্ষায় পানির নিচে তলিয়ে যাবে। দ্রুত পুকুর পাড় অপসারণে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তারা।

স্থানীয় ইউপি সদস্য আব্দুর রশিদ জানান, ‘ইউএনও স্যার আমাকে ঐ পুকুর পাড় কেটে ফেলার নির্দেশ দিয়েছিলেন। পরে তিনটি গাড়ি দিয়ে ঐ পুকুর পাড় কাটা শুরু করলে হাফিজুর তাতে বাধা প্রয়োগ করেন। এ সময় তিনি আমাদের ভয়ভীতি দেখান। এরপর বিষয়টি ইউএনও স্যারকে জানালে স্যার ঘটনাস্থলে পুলিশ পাঠান। তারপরে নানা হট্টগোল সৃষ্টি হলে আর পাড় অপসারণ সম্ভব হয়নি।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন সরকার বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘দূর্গাদহ বাগমারার বিলে পরপর দুই বার অভিযান চালিয়ে হাফিজুর রহমানের পুকুর খনন বন্ধ করা হয়। প্রয়োজনে আবারো সেখানে অভিযান চালানো হবে।’

এ সম্পর্কিত আরও খবর