জাহালমকে ক্ষতিপূরণ দেওয়ার তাগিদ টিআইবি’র

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 05:38:42

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা ২৬টি মামলায় ‘ভুল আসামি’ হিসেবে বিনা দোষে তিন বছর কারাভোগকারী জাহালমকে ন্যায্য ক্ষতিপূরণ নিশ্চিতের তাগিদ দিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এ ঘটনায় দুদকের তদন্ত কমিটি কর্তৃক সংশ্লিষ্ট কর্মকর্তাদের দায় নিশ্চিত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

সম্প্রতি হাইকোর্টের নির্দেশনায় দুদকের তদন্ত কমিটির অনুসন্ধানে জাহালমের ঘটনার ক্ষেত্রে দুদকের অনুসন্ধানকালীন বিভিন্ন পর্যায়ে ত্রুটি-বিচ্যুতি, দায়িত্বরত কর্মকর্তাদের গাফিলতি ও সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের মধ্যে সমন্বয়হীনতাকে দায়ী করে প্রতিবেদন দাখিল করেছে।

রোববার (১৪ জুলাই) টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, “অভ্যন্তরীণ বিচ্যুতির দায় চিহ্নিত করে দুদকের এ প্রতিবেদন একদিকে জনগণের প্রত্যাশার প্রতিফলন এবং অন্যদিকে গভীরভাবে উদ্বেগজনক। এতে দুদকের মত প্রতিষ্ঠানের কর্মকর্তাদের হাতে জাহালমের সাথে ঘটে যাওয়া দুঃখজনক অন্যায়ের ক্ষেত্রে ন্যায়বিচার প্রতিষ্ঠার সুযোগ সৃষ্টি হয়েছে।

পাশাপাশি এ প্রতিবেদন দুদকের অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থায় স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতার কার্যকর চর্চা নিশ্চিতে দুদকের ব্যাপক ঘাটতির নির্দেশ করে।”

যদিও জাহালমকে যে অবর্ণনীয় ভোগান্তি পোহাতে হয়েছে তার প্রকৃত ক্ষতিপূরণ কখনই সম্ভব নয়, তথাপি দুদকের এ প্রতিবেদনে নিরপরাধ জাহালমের ক্ষতিপূরণ বিষয়ে একটি আশাব্যঞ্জক সমাধানে উপনীত হওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে বলে মনে করেন টিআইবি’র নির্বাহী পরিচালক।

দুদকের নিজ দায়িত্বে এ ধরনের ঘটনায় ক্ষতিপূরণ নিশ্চিত করতে পারলে ভবিষ্যতেও এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে তা গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

এ সম্পর্কিত আরও খবর