মোহাম্মদপুরে ভবন নির্মাণে রাজউকের অ‌নিয়ম পেয়েছে দুদক

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 21:30:14

রাজধানীর মোহাম্মদপুরে ভবন নির্মাণে তদারকিতে রাজউকের অনিয়মের প্রাথমিক তথ্য পেয়েছে দুর্নী‌তি দমন ক‌মিশন (দুদক)।

সোমবার (১৫ জুলাই) দুদ‌কের প্রধান কার্যালয় থে‌কে এক‌টি এন‌ফোর্স‌মেন্ট ইউনিট মোহাম্মদপু‌রে অ‌ভিযান চা‌লি‌য়ে এমন তথ্য পায় ব‌লে জানান দুদ‌কের উপ-প‌রিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য।

দুদক সূত্রে জানা যায়, দুদকের অভিযোগ কেন্দ্রে ‘ডি বিল্ডার্স অ্যান্ড প্রোপার্টিজ লিমিটেড’ নামের ডেভেলপার কোম্পানি মোহাম্মদপুরের তাজমহল রোডে রাজউকের বিধি লঙ্ঘন করে বহুতল ভবন নির্মাণ কর‌ছে ব‌লে অ‌ভিযোগ আ‌সে।

এ অভি‌যো‌গের ভি‌ত্তি‌তে দুদক টিম রাজউক জোন-৩ এর কর্মচারীদের সমন্বয়ে ভবনটিতে অভিযান চালায় ও পরীক্ষা করে অভিযোগের সত্যতা পায়। ভবনটি নির্মাণের সঙ্গে রাজউকের নকশার বেশ কিছু অ‌মিল পায় দুদক।

দুদক জানায়, ভবনের চার পাশে যে পরিমাণ জায়গা রাখার কথা, তা রাখা হয়নি। অনিয়মের অভিযোগে রাজউক এ ডেভেলপার কোম্পানিকে ২০১৮ সালে ভবনটি ভেঙে ফেলার জন্য চূড়ান্ত নোটিশ দি‌য়েছিল। পরে ডেভেলপার কোম্পানি রাজউকের এ নোটিশের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করে, যা এ বছরের জানুয়ারি মাসে খারিজ হয়ে যায়।

তবে ডে‌ভেলপার কোম্পা‌নির রিট‌টি খারিজ হবার সাত মাস পরেও রাজউক আর কোনো পদক্ষেপ না নেওয়ায় রাজউক কর্মকর্তাদের দায়িত্বে অবহেলা রয়েছে ব‌লে প্রাথ‌মিকভা‌বে ধ‌রে নেয় দুদ‌কের এন‌ফোর্স‌মেন্ট ইউনিট।

অভিযান শে‌ষে এসব অনিয়মের বিষয়ে বিস্তর অনুসন্ধানের অনুমতি চেয়ে দুর্নী‌তি দমন কমিশনের কা‌ছে চি‌ঠি দি‌য়ে‌ছে অভিযানকারী ইউ‌নিট।

 

এ সম্পর্কিত আরও খবর