রংপুর আসছেন এরশাদ তবে...

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক,স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম,রংপুর | 2023-08-27 08:00:36

অসুস্থ অবস্থায় সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদকে সিএমএইচ এ ভর্তির পর থেকেই বেশ কয়েকবার তার মৃত্যুর গুজব রটে। সেই গুজবে আঁতকে উঠেছিল তার আতুর ঘর হিসাবে পরিচিত রংপুর। সব গুজবকে সত্যি করে গত ১৪ জুলাই (রোববার) সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান এরশাদ।

সামরিক জান্তার মধ্য দিয়ে রাজনীতিতে আসা রঙধনুর মতোই বর্ণিলময় এ সাবেক রাষ্ট্রনায়কের মৃত্যুতে সবচেয়ে বেশি ব্যথিত তার রাজনীতির তীর্থস্থানের লাখো লাখো মানুষ। তবে সবশেষ জীবিত এরশাদের রংপুরে আসা আর নিথর দেহে কফিনে আসা এরশাদের মধ্যে যেমন পার্থক্য আছে। তেমনি এরশাদের এ যাওয়া আসাতেও রয়েছে চারে চারে মিল।

উত্তরের এ জেলায় জড়িয়ে আছে এরশাদের শৈশব থেকে রাজনৈতিক ডামাডোলে মিশে থাকা অনেক স্মৃতি। মৃত্যুর আগ পর্যন্ত এই রংপুরই ছিল এরশাদের রাজনৈতিক পরিচয়ের বড় হাতিয়ার। হাজারো স্মৃতিমাখা রংপুরে এরশাদ এসেছিলেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময়।

আরও পড়ুন: রংপুর আসছেন এরশাদ তবে...

২০১৮ সালের ১ নভেম্বর রংপুর সদরের লাহিড়ীরহাট মোড়ে নির্বাচনী সভায় অংশ নিয়েছিলেন। সেই সভাতে তিনি নিজের শারীরিক অসুস্থতার কথা উল্লেখ করেছিলেন। নিজের সুস্থতার জন্য দোয়ার সঙ্গে চেয়েছিলেন উন্নয়নের পক্ষে ভোট। এরপর ঢাকায় ফিরে ভীষণ অসুস্থ হয়ে পড়ায় নিজের ভোটটিও দিতে আসতে পারেননি তিনি। অসুস্থতার কারণে নির্বাচনী মাঠে না থাকলেও রংপুরবাসীর ভোটে জয়ী হন সাবেক এই রাষ্ট্রপতি।

সাবেক এই রাষ্ট্রনায়কের নামে যুক্ত হয় নতুন তকমা। জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা হন তিনি। ভোটযুদ্ধের দীর্ঘ চার মাস দুই দিন পর (৩ মার্চ রোববার) হুইল চেয়ারে বসে রংপুরে এসেছিলেন এরশাদ। সেই দিন কারো সঙ্গে কোনো কথা বলেননি। নির্বাক হয়ে শুধু চেয়ে চেয়ে দেখেছেন তার আশপাশের মানুষদের। রংপুরে তিনদিন অবস্থান করার পর হেলিকপ্টার যোগে ফিরে যান তিনি।

গত ২৮ জুন রংপুরে এরশাদের নির্মাণাধীন পল্লীনিবাসে আসার কথা ছিল। কিন্তু এর ঠিক দুই দিন আগে ২৬ জুন অসুস্থ হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি হন তিনি। সেখানে সতের দিন চিকিৎসাধীন অবস্থায় রোববার (১৪ জুলাই) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

উল্লেখ্য, রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় রোববার (১৪ জুলাই) সকাল পৌনে ৮টার দিকে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৮৯ বছর। এর আগে গত ২৬ জুন হুসেইন মুহম্মদ এরশাদ অসুস্থবোধ করলে তাকে সিএমএইচে ভর্তি করা হয়েছিল।

হুসেইন মুহম্মদ এরশাদের জানা অজানা সব তথ্য জানতে ক্লিক করুন 'এরশাদ'

এ সম্পর্কিত আরও খবর