প্রাথমিক শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে উন্নয়ন প্রকল্প প্রণয়নের সুপারিশ

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 12:36:25

প্রাথমিক শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে উন্নয়ন প্রকল্প প্রণয়নের সুপারিশ করেছে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে বিভিন্ন প্রকল্পের বরাদ্দকৃত অর্থের সঠিক ব্যবহারের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। এছাড়া, শিক্ষার মান ত্বরান্বিত করতে স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে মনিটরিং কার্যক্রম বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফ। বৈঠকে কমিটির সদস্য মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা, মো. মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল ও মো. ফখরুল ইমাম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ১০ম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং সম্প্রতি সমাপ্ত একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং প্রথমিক ও গণশিক্ষামন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির বিবরণ ও প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা ও বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির নিয়ে আলোচনা হয়। জানানো হয়, বিদ্যালয়বিহীন এলাকায় ১৫০০ বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় এক হাজার ৪৯৫টি নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ করা হয়েছে। আর ২০০৯ সাল হতে ২০১৮ সাল পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে (তিন পার্বত্য জেলা ব্যতীত) এক লাখ ৭৯ হাজার ৭১৭ জন শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।

বৈঠকে জানানো হয়, দেশের সব উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের লক্ষ্যে প্রথম পর্যায়ে ১০০টি উপজেলায় ১০০টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের কার্যক্রম শুরু করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে আরো ৩২৯টি উপজেলায় ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের জন্য প্রকল্প প্রণয়ন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর