৩৩ শিক্ষার্থীকে পাশ করাতে ব্যর্থ শতাধিক শিক্ষক

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-24 18:58:19

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে ৭টি কলেজে কোনো শিক্ষার্থীই পাশ করতে পারেনি। ওই কলেজগুলোতে শিক্ষার্থী সংখ্যা ছিল ৩৩ জন। আর শিক্ষক সংখ্যা ১০০ জনেরও বেশি। রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আনারুল হক প্রামাণিক এ তথ্য জানিয়েছেন।

বুধবার (১৭ জুলাই) দুপুরে রাজশাহী শিক্ষাবোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এইচএসসি’র ফল ঘোষণা করা হয়। চলতি বছরের পরীক্ষার ফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আনারুল হক প্রামাণিক।

তিনি বলেন, রাজশাহী শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষায় পাশের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭২৯ জন শিক্ষার্থী। গত বছর পাশের হার ছিল ৬৬ দশমিক ৫১ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ১৩৮ জন শিক্ষার্থী। ফলে চলতি বছরের ফলাফলে পাশের হার ও জিপিএ-৫ দুই-ই বেড়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক আরও জানান, রাজশাহী বোর্ডের অধীনে এবার ৭৫৮টি কলেজ থেকে ১ লাখ ৫১ হাজার ১৩৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। যার মধ্যে পাশ করেছে ১ লাখ ১৩ হাজার ৫৫০ জন। ৩৪টি কলেজ শতভাগ শিক্ষার্থী পাশ করেছে। আর ৭টি কলেজে পাশের হার শূন্য।

শিক্ষাবোর্ডের প্রকাশিত তথ্যমতে, শতভাগ ফেল করা কলেজের মধ্যে অন্যতম মান্দার চকলি বহুমুখী হাই স্কুল অ্যান্ড কলেজ। এই কলেজের শিক্ষার্থী ছিলো ১৪ জন। তারা সবাই অকৃতকার্য হয়েছে। চকমান্দা কলেজ থেকে ৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে কেউ পাশ করেনি।

জয়পুরহাট নাইট কলেজের ৩ শিক্ষার্থী, দুর্গাপুরের দেবীপুর কলেজের ৩ শিক্ষার্থী, গণকপাড়া স্কুল অ্যান্ড কলেজের ২ শিক্ষার্থী, সিরাজগঞ্জের চৌগাছা ওমেন্স কলেজের ১ শিক্ষার্থী ও জয়পুরহাটের হিসমী আদর্শ কলেজের ১ শিক্ষার্থী।

শতভাগ ফেল করা কলেজগুলোর ব্যাপারে রাজশাহী বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আনারুল হক বলেন, ‘শতভাগ ফেল করা কলেজগুলো নতুন। তাদের এমপিও নেই। কলেজগুলোর সঙ্গে যোগাযোগ করা হবে। তাদের শোকজ করা হবে। সন্তোষজনক উত্তর না পেলে ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর