এসডিজি বাস্তবায়নে প্রয়োজন শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্ব

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 13:48:11

পরিকল্পনামন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান বলেছেন, ‘২০৩০ সালের মধ্যে বাংলাদেশে এসডিজির পূর্ণ বাস্তবায়নে বিপুল অর্থের প্রয়োজন। এজন্য প্রয়োজন শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্ব; যা এখন সময়ের দাবি।’

মঙ্গলবার (১৭ জুলাই) নিউইয়র্কে জাতিসংঘের উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরামের (এইচএলপিএফ) গুরুত্বপূর্ণ অংশ কান্ট্রি স্টেটমেন্টে বাংলাদেশের পক্ষে বক্তব্য দেওয়ার সময় এ কথা জানান মন্ত্রী।

তিনি বলেন, ‘উন্নয়ন অংশীদার ও আন্তর্জাতিক সহযোগিতা সংস্থাগুলোকে আর্থিক ও কারিগরি সক্ষমতা বিনির্মাণে এগিয়ে আসতে হবে, যাতে টেকসই অর্থনীতি ও সামাজিক উন্নয়নের এ ধারা অব্যাহত থাকে। আমরা সামগ্রিকভাবে এবং সমাজের সবাইকে সঙ্গে নিয়ে জাতীয় উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়ন করে যাচ্ছি, যাতে প্রতিটি নাগরিক উন্নয়ন কার্যক্রমে অংশ নিতে পারে এবং উন্নয়নের সুফল থেকে কেউ বাদ না যায়।’

বিশ্বব্যাংক ও আইএমএফ’র হিসাব মতে ২০১৯ সালে বাংলাদেশ হচ্ছে বিশ্বের দ্রুত
বর্ধনশীল অর্থনীতির দেশের একটি। বৈশ্বিক নিম্নমুখী প্রবৃদ্ধির হার সত্ত্বেও বাংলাদেশ অব্যাহতভাবে সাত ভাগের ওপরে প্রবৃদ্ধি ধরে রেখেছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

বাংলাদেশের রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ এর প্রত্যাশার কথা এ ফোরামে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আমাদের পরবর্তী উন্নয়ন পরিকল্পনায় ২০২৫ সালের মধ্যে দুই অঙ্ক বিশিষ্ট অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং আয় বৈষম্য কমাতে সর্বোচ্চ কার্যকর পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা রয়েছে। টেকসই উন্নয়ন ও জ্ঞানভিত্তিক অর্থনীতি বিনির্মাণে আমরা মানসম্মত শিক্ষার ওপর জোর দিয়েছি। নারী শিক্ষায় বিশেষভাবে গুরুত্ব দিয়েছি, যাতে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে লিঙ্গসমতা অর্জিত হয়।’

জলবায়ুর বিরূপ প্রভাবের শিকার বিশ্বের অন্যতম একটি ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বাংলাদেশ এই চ্যালেঞ্জ মোকাবিলায় নিজস্ব তহবিলের মাধ্যমে ‘ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড’সহ যে সব পদক্ষেপ নিয়েছে, তা উল্লেখ করেন মন্ত্রী।

প্রবাসী বাংলাদেশিদের পাঠানো বৈদেশিক রেমিটেন্স বাংলাদেশের অর্থনীতির ভিত্তিকে শক্তিশালী করছে এবং গত অর্থ বছরে বাংলাদেশ ১৬.৪২ বিলিয়ন মার্কিন ডলার সমমানের বৈদেশিক মুদ্রা অর্জন করেছে।

এছাড়া বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ সৃষ্টি, বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করতে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, তথ্য-প্রযুক্তির বিস্তার ও যুবকেন্দ্রিক উন্নয়ন ভাবনার কথাও তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান।

এ সম্পর্কিত আরও খবর