দেশে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে: মেয়র খোকন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 10:50:59

ফিলিপাইন, ইন্দোনেশিয়া সহ বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাইদ খোকন। এসময় পরিস্থিতি স্বাভাবিক রাখতে সবাইকে সচেতন থেকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।  

শনিবার (২০ জুলাই) সকাল ১১ টায় নিজ বাসভবনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারপ্রাপ্ত প্রতিনিধি  ড. এডউইন স্যালভাডর সহ ৪ সদস্য বিশিষ্ট এক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান মেয়র।

বৈঠকে মেয়র খোকন বলেন, 'দেশে ডেঙ্গু পরিস্থিতি এলার্মিং তবে নিয়ন্ত্রণের বাইরে নয়'

 

তিনি আরও বলেন, ডেঙ্গু কখনও বাইরের ময়লায় বা ড্রেনে হয়না। এটা হয় পরিষ্কার সাদা পানিতে। তাই এই রোগ প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই। আমরা গত ফেব্রুয়ারি মাসে ঢাকার ৩৩ হাজার বাড়িতে ডেঙ্গু মশার উৎপত্তিস্থল ধংস করি। কিন্তু দুঃখজনক বিষয় হচ্ছে পরে সেই বাড়িতে পরিদর্শনে গেলে সেই একই পরিস্থিতি দেখতে পাই।

ডেঙ্গু নিয়ন্ত্রণে মেয়াদ উত্তীর্ণ বা অকার্যকর ওষুধ ব্যবহার সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র বলেন আমরা নৌবাহিনীর সরবরাহকৃত ওষুধ ব্যবহার করে থাকি। ওষুধের কোন সমস্যা থাকলে আমরা দেখবো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারপ্রাপ্ত প্রতিনিধি ড. এডউইন স্যালভাডর বৈঠকে উপস্থিত ছিলেন 

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারপ্রাপ্ত প্রতিনিধি ড. এডউইন স্যালভাডর বলেন, দেশে ডেঙ্গু পরিস্থিতি এলার্মিং তবে নিয়ন্ত্রণের বাইরে নয়। তিনি আরও বলেন এই পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে একযোগে কাজ করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পরিস্থিতি পর্যবেক্ষণ করে আমরা প্রতিবেদন দেবো যার সঙ্গে সমন্বয় করে কাজ করবে বলে জানিয়েছে ডিএনসিসি।

এসময় বৈঠকে উপস্থিত ছিলেন হেলথ ইমার্জেন্সির দল প্রধান হাম্মাম এল সাক্কা, আইভিডি ইম্যুনাইজেশন ভ্যাক্সিন ডেভেলপমেন্টর রাজেন্দ্র বোহরা, ঢাকার বিভাগীয় সমন্বয়ক ডাঃ মোঃ জাহাঙ্গীর আলম। 

এ সম্পর্কিত আরও খবর