‘দাবি মোদের একটাই-বেড়িবাঁধ চাই’

ঢাকা, জাতীয়

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 02:10:49

ভূঞাপুর (টাঙ্গাইল) থেকে: ভূঞাপুর-টাঙ্গাইল সড়ক কার্যত অচল। বন্যার পানির তোড়ে টেপিবাড়ি এলাকায় ভেসে গেছে সড়কের একাংশ। বন্ধ হয়ে গেছে যান চলাচল।

গত তিন সপ্তাহ ধরেই ক্রমাগত বাড়ছে যমুনা নদীর পানি। প্লাবিত হয়েছে ভূঞাপুর উপজেলার গাবসারা, অর্জুনা, গোবিন্দাসী, ফলদা, নিকরাইল ইউনিয়নসহ পৌরসভার বেশ কিছু এলাকা।

ধসে যাওয়া স্থানটিতে যাবার পথেই দেখা গেল সেনাবাহিনীর গাড়িবহর। কাছাকাছি পৌঁছুতেই চোখে সড়ক ভাঙনের আগে জড়ো করা শত শত জিও ব্যাগ। সেখান থেকেই ভেসে আসছিলো স্লোগান। "দাবি মোদের একটাই-বেড়িবাঁধ চাই, বেড়িবাঁধ চাই"।

এই এলাকার মানুষের দুর্ভোগের শেষ নেই। বেড়ি বাঁধ ভেঙে যাওয়ায় বন্যার পানিতে ভেসে প্লাবিত হয়েছে গ্রামের পর গ্রাম। পানিবন্দি হয়ে পড়েছে লক্ষাধিক মানুষ। বন্যায় বাঁধ ধসে যাওয়ার পর থেকেই পরিস্থিতি মোকাবেলায় মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। দিনভর স্থল পরিদর্শন করছেন সেনাবাহিনীর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা তাদের সঙ্গে ছিলেন পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীসহ বেসামরিক প্রশাসনের কর্তাব্যক্তিরা।

স্থানীয় সংসদ সদস্য টাঙ্গাইল-২ (গোপালপুর - ভুয়াপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির জানান, সংশ্লিষ্টরা যদি আগে থেকে সতর্ক হতেন তাহলে হয়তো বা এ বিপর্যয় এড়ানো যেত।

বুধবার রাত সাড়ে নয়টার দিকে বাহাদীপুর-গাড়াবাড়ী রাস্তা (স্থানীয়ভাবে বেড়িবাঁধ নামে পরিচিত) ভেঙে যায়। প্রাথমিকভাবে ৫ মিটার অংশ  ভাঙলেও বর্তমানে প্রায় ৩৫ মিটার অংশ ভাসিয়ে নিয়েছে। সৃষ্টি হয়েছে ১০ মিটার গভীরতা।

ডুবে গেছে তাড়াই, চর তাড়াই, মাঝিপাড়া, পলশিয়া ও বলরামপুর। পরদিন ১৮ জুলাই ঘটে দ্বিতীয় দুর্ঘটনা। সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে টেপিবাড়ী নামক স্থানে ভূঞাপুর-তারাকান্দি সংযোগ সড়ক বন্যার পানির তোড়ে ভেঙে যায়। এতে পাশ্ববর্তী টেপিবাড়ী উচ্চ বিদ্যালয় ভবন পানির প্রবল স্রোতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত  হয়।

স্থানীয়রা বলছেন, ভূঞাপুর-তারাকান্দির মতো গুরুত্বপূর্ণ সড়কটির একাংশ ভেসে যাওয়ায় গাড়ি চলাচলসহ সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ভূঞাপুর-তারাকান্দি সংযোগ সড়ক ভেঙে যাওয়ায় ফলদা ইউনিয়নের ১০টি গ্রামসহ পার্শ্ববর্তী  গোপালপুর ও  ঘাটাইল উপজেলার বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। ইতোমধ্যে বাংলাদেশ সেনাবাহিনী ও পানি উন্নয়ন বোর্ডের সহায়তায় সড়কে জিও ব্যাগ ফেলে সড়ক  সংস্কার কাজ চলছে পূর্ণ গতিতে।

ভূঞাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ছোটন চন্দ্র জানান, আমরা বিগত তিন বছর ধরেই সংশ্লিষ্ট দফতরকে বাঁধের বিষয়ে সর্তক করেছিলাম। সময়মতো পদক্ষেপ নিলে হয়তো এই পরিস্থিতি এড়ানো যেত।

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ভুঞাপুর যেখানেই গেছেন, স্বাগত জানিয়ে তার উদ্দেশে স্লোগান উঠেছে,"দাবি মোদের একটাই বেড়িবাঁধ চাই"।

এই স্লোগানের সঙ্গে অবশ্য একাত্মতা জানিয়ে উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, আমরা আগামীতে বাঁধগুলো এমনভাবে টেকসই করবো যাতে ত্রাণের আর প্রয়োজন না হয়।

পরে তিনি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, বাঁধের উপর রাস্তার যে অংশ ভেসে গেছে তা আমি পরিদর্শন করেছি। আমরা প্রতিশ্রুতি দিয়েছি, আগামী দুই দিনের মধ্যে জিও ব্যাগ ফেলে যোগাযোগ ব্যবস্থা পুনঃস্থাপনের। আমরা সচেষ্ট রয়েছি যে কোনো মূল্যে যোগাযোগ ব্যবস্থা সচল করতে।

এ সম্পর্কিত আরও খবর