বেতন কর্তনের প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 10:04:46

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের জন্য ১০ শতাংশ কর্তন আদেশের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। 

রোববার (২১ এপ্রিল) বেলা সাড়ে ১২টায় জাতীয় প্রেসক্লাবের আকরাম খাঁ হলে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিটিএ’র সভাপতি অধ্যাপক মোঃ বজলুর রহমান মিয়া।।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘শিক্ষক সংগঠনসমূহের প্রতিনিধিদের সাথে কোনোরূপ আলোচলা ছাড়াই অতিরিক্ত ৪ শতাংশসহ মোট ১০ শতাংশ কর্তনের জন্য মহাপরিচালক মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদফতরকে লিখিত আদেশ দেন। এ আদেশের ফলে সারা দেশের শিক্ষক কর্মচারীগণ অত্যন্ত মর্মাহত ও বিক্ষুদ্ধ।’

তিনি বলেন, ‘জাতীয়করণের লক্ষ্যে আগামী ঈদুল আযহার পূর্বেই সহকারি শিক্ষক কর্মচারীদের ন্যায় বেসরকারি শিক্ষক-কর্মচারীদের উৎসব ভাতা ও বাড়ি ভাড়া প্রদান এবং অবসর সুবিধা বোর্ড কল্যাণ ও ট্রাস্টের জন্য ১০ শতাংশ কর্তনের আদেশসহ প্রজ্ঞাপনটি বাতিল করতে হবে।’

এরপরও যদি শিক্ষক-কর্মচারীদের ন্যায্য দাবি না মানা হয় এবং শিক্ষক কর্মচারীদের বেতন থেকে ১০ শতাংশ কর্তন করা হয়, তবে সারা দেশে হতাশ ও বিক্ষুব্ধ শিক্ষক কর্মচারীগণ অবিরাম ধর্মঘট, আমরণ অনশনসহ কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ড ঘেরাও কর্মসূচি পালন করতে বাধ্য হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক কাওছার আলি শেখ, সংগঠনের প্রধান উপদেষ্টা মোঃ আবু বক্কর সিদ্দিক, উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য বাবু রঞ্জিত কুমার সাহা, সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ মোঃ আবুল কাশেম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর