ছেলেধরা গুজব: পুলিশের সব ইউনিটকে সতর্ক থাকার নির্দেশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 22:11:05

ছেলেধরা গুজবের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে বাংলাদেশ পুলিশের সব ইউনিটকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে পুলিশ সদর দফতর।

সোমবার (২২ জুলাই) পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-অপারেশনস) সাঈদ তারিকুল হাসান সারা দেশের পুলিশের ইউনিটগুলোকে এ বিষয়ে চিঠি পাঠিয়েছেন।

দেশের বিভিন্ন স্থানে ছেলেধরা গুজব ছড়িয়ে গণপিটুনিতে হত্যার মাধ্যমে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির চেষ্টা চলছে বলে মনে করে পুলিশ।

চিঠিতে বলা হয়, ছেলেধরার গুজব বন্ধ করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ইউটিউব এবং ব্লগগুলো নজরদারির আওতায় আনার জন্য ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়। এছাড়া এ সংক্রান্ত পোস্ট দিলে বা শেয়ার করলে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

চিঠিতে চারটি বিষয় উল্লেখ করে বলা হয়েছে, সেগুলো হলো- শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রিক জনসচেতনতা বৃদ্ধি, সামাজিক যোগাযোগ মাধ্যম মনিটরিং এবং ইলেকট্রনিক মিডিয়া ও পত্রিকায় গণবিজ্ঞপ্তি প্রকাশ।

চিঠিতে এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে টহল ও গোয়েন্দা নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, পরিচালনা পরিষদের সদস্য ও কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভা করে সচেতনতা বাড়ানোরও তাগিদ দেওয়া হয়। ছুটির পর অভিভাবকরা যাতে শিক্ষার্থীদের নিয়ে যান, সে বিষয় নিশ্চিত করার জন্য স্কুল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা, প্রতিটি স্কুল ক্যাম্পাসের সামনে ও বাইরে ক্লোজ সার্কিট (সিসিটিভি) ক্যামেরা স্থাপন, মেট্রোপলিটন ও জেলা শহরের বস্তিতে নজরদারি বৃদ্ধির নির্দেশ দেওয়া হয়েছে।

আরও বলা হয়েছে, আজকের এ চিঠির পরিপ্রেক্ষিতে পুলিশের ইউনিটগুলো কি ব্যবস্থা নিয়েছে তা আগামী তিন দিনের মধ্যে পুলিশ সদর দফতরে ফ্যাক্সের মাধ্যমে জানাতে হবে।

এ সম্পর্কিত আরও খবর