রাজশাহী-ভারত ট্রেন প্লেন ও নৌ যোগাযোগ চালুর আশ্বাস

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-28 06:32:51

রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন ও বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাসের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ভারতের সঙ্গে রাজশাহীর সরাসরি ট্রেন, বিমান ও নৌপথে যোগাযোগ চালু করার আশ্বাস দেন ভারতীয় হাইকমিশনার।

সোমবার (২২ জুলাই) বিকেল সাড়ে ৪ টার দিকে রাজশাহী নগর ভবনের মেয়র দফতরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সহায়তা ছাড়াও পারস্পারিক শিক্ষা বিনিময় এবং রাজশাহীর ঐতিহ্যবাহী রেশম শিল্প উন্নয়নে আলোচনা করেন তারা।

এর আগে বিকেলে নগরভবনে পৌঁছালে ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলীকে বর্ণিল আয়োজনে স্বাগত জানানো হয়। শুরুতে মেয়র খায়রুজ্জামান লিটন ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলীকে ফুলেল শুভেচ্ছা জানান। পরে নৃত্যশিল্পীরা গানের তালে তালে অতিথিদের নিয়ে নগরভবনে প্রবেশ করেন।

পরে মেয়র দপ্তরকক্ষে বৈঠকে মিলিত হন তাঁরা। বৈঠক শেষে নগর ভবনের বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন করেন ভারতীয় হাইকমিশনার এবং পরিদর্শন শেষে পরিদর্শন বইয়ে মন্তব্য লিখেন। এরআগে মেয়র লিটন ভারতীয় হাইকমিশনারকে সৌজন্য উপহার প্রদান করেন। ভারতীয় হাইকমিশনারও মেয়রকে উপহার দেন।

বৈঠক শেষে রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, ভারতবর্ষের পশ্চিম বাংলার মুর্শিদাবাদের ধূলিয়ান থেকে গোদাগাড়ীর প্রেমতলী হয়ে রাজশাহী পর্যন্ত নৌ-রুটটি অনুমোদন আছে। সেটা ভারত-বাংলাদেশ যৌথ উদ্যোগে পুনঃখনন করে সারাবছর নদীর নব্যতা বজায় রেখে নৌ পরিবহন ব্যবস্থার উন্নয়ন করা, যাতে ভারত থেকে মালামাল আনা যায় এবং যাত্রী আনা-নেওয়া করা যায়। আমি তার কাছে চেয়েছিলাম রাজশাহী থেকে কলকাতা পর্যন্ত ট্রেন, এটির ব্যাপারেও তিনি ইতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

মেয়র লিটন আরও বলেন, রাজশাহীর হযরত শাহ মখদুম বিমানবন্দরে অতি শিগগিরই নতুন দ্বিতল টার্মিনাল ভবনের কাজ শুরু হতে যাচ্ছে। রানওয়েটি সম্প্রসারিত হওয়ার পরে সেখান থেকে কলকাতা এবং দিল্লি পর্যন্ত প্লেন চলাচলের বিষয়ে আলোচনা হয়েছে। হাই-কমিশনার জানিয়েছেন- ইতোমধ্যে ঢাকা থেকে গৌহাটি প্লেন চালু হয়েছে, এটিও করা হবে।

খায়রুজ্জামান লিটন আরো বলেন, মৃতপ্রায় রেশম শিল্পকে জাগিয়ে তোলার ব্যাপারে ভারত সরকার সম্পূর্ণ সহযোগিতা এবং প্রযুক্তিগত সহযোগিতা দিতে চান। তারা চান এই এলাকায় সিল্কের বিপুল সম্ভাবনা জেগে উঠুক, এক্ষেত্রে তারা সহযোগিতার হাত সম্প্রসারিত করবেন।

বৈঠককালে উপস্থিত ছিলেন, রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জিব কুমার ভাটি, সেকেন্ড সেক্রেটারি (ভিসা এন্ড কনসুলার) ভিশাল জ্যোতি দাস, জেএসএ প্রশাসন মনিশ কুমার ত্রিপাঠি, রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্যানেল মেয়র-৩ ও ১নং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর তাহেরা বেগম মিলি প্রমূখ।

এর আগে দুপুরে রাজশাহীর পুঠিয়া উপজেলার ঐতিহ্যবাহী বিভিন্ন মন্দির পরিদর্শন করেন ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী। পরে শিব মন্দির ও গোবিন্দ মন্দিরে পূজা অর্পণ করেন তিনি। এছাড়া রাজশাহীর ঐতিহ্যবাহী বরেন্দ্র জাদুঘর ঘুরে দেখেন ভারতীয় হাইকমিশনার।

এ সম্পর্কিত আরও খবর