গণপিটুনিতে নিহত প্রতিবন্ধীর পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার দাবি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 13:34:45

গণপিটুনিতে নিহত প্রতিবন্ধী ব্যক্তির পরিবারকে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ ও আহতদের চিকিৎসা দেওয়ার দাবি জানিয়েছে প্রতিবন্ধী নাগরিক ঐক্য।

মঙ্গলবার (২৩ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবন্ধী ব্যক্তিদের উপর নির্যাতন ও সহিংসতার প্রতিবাদে আয়োজিত এক মানববন্ধনে এসব দাবি জানানো হয়।

মানববন্ধনে উপস্থিত বক্তারা দাবি করেন, 'তথাকথিত 'ছেলেধরা' সন্দেহে ঢাকাসহ ৮ জেলায় মোট ১৫ জন প্রতিবন্ধী ব্যক্তিকে পিটিয়ে গুরুতর জখম করা হয়েছে। এর মধ্যে দুজন নিহত হন। হতাহত প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে ৮ জন পুরুষ, ৭ জন নারী প্রতিবন্ধী। ১৫ জন প্রতিবন্ধীর মধ্যে ১৪ জন মানসিকভাবে অসুস্থ, একজন বাক ও শ্রবণ প্রতিবন্ধী ছিলেন।

বক্তারা বলেন, দেশে মোট জনসংখ্যার ১৬ ভাগ প্রতিবন্ধী ব্যক্তি। কিন্তু সুযোগ সুবিধার ক্ষেত্রে দশমিক এক ভাগও পায় না। কিন্তু গত কয়েকদিনে গণপিটুনির নামে হতাহত জনসংখ্যা ৬০ ভাগ এর অধিক ভিকটিম হলাম আমরা। আমাদের নিরাপত্তা ব্যবস্থা অত্যন্ত করুণ। আমাদের প্রতিরোধ ক্ষমতা নেই বলেই এত নির্যাতনের শিকার হতে হচ্ছে।

গণপিটুনিতে নিহত ব্যক্তির পরিবারকে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে। এবং আহত ব্যক্তিদের চিকিৎসা প্রদান ও প্রত্যেককে ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে। হামলাকারীদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থাগ্রহণ ও দ্রুত নিষ্পত্তির মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে। যেহেতু প্রতিবন্ধী ব্যক্তিগণ সহজে আক্রমণের শিকার হয়ে থাকেন সেহেতু তাদের সুরক্ষার জন্য নির্যাতন বিরোধী কোনও আইন প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে।

মানববন্ধনে দেশের বিভিন্ন জেলার প্রায় ৫০ জন প্রতিবন্ধীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

 

এ সম্পর্কিত আরও খবর